সংস্থা ফ্ল্যাট না-দিলেও ব্যবস্থা দেউলিয়া আইনে

এত দিন শুধু ঋণ খেলাপ হলে এবং পণ্য বা পরিষেবা পাওনা থাকলে দেউলিয়া আইনে অর্থ সঙ্কটে পড়া সংস্থাটির কাছে তা দাবি করা যেত।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ অগস্ট ২০১৭ ০৩:০২
Share:

ফাইল চিত্র।

ফ্ল্যাট কিনেও বহু ক্রেতা চাবি হাতে পাননি সময় মতো। কারণ নির্মাণকারী সংস্থাই আর্থিক সঙ্কটে। এ বার এ ধরনের সমস্যাতেও দেউলিয়া আইনের সাহায্য নিতে পারবেন সাধারণ মানুষ। শুধু ঋণ ফেরত পেতে নয়, টাকা জমা দিয়ে ফ্ল্যাট বা বাড়ি হাতে না-পেলেও সেই দাবি জানানো যাবে সংশোধিত নিয়মে।

Advertisement

এত দিন শুধু ঋণ খেলাপ হলে এবং পণ্য বা পরিষেবা পাওনা থাকলে দেউলিয়া আইনে অর্থ সঙ্কটে পড়া সংস্থাটির কাছে তা দাবি করা যেত। এ বার তার আওতায় ফ্ল্যাটের টাকা মিটিয়ে তা হাতে না-পাওয়া ক্রেতাদেরও আনা হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে ভারতের দেউলিয়া পর্ষদ (আইবিবিআই)। সে ক্ষেত্রে ফ্ল্যাটের ক্রেতাকে একটি নির্দিষ্ট ফর্ম ও সব তথ্য জমা দিয়ে ওই দাবি জানাতে হবে। দেউলিয়া আইনে জাতীয় কোম্পানি আইন ট্রাইব্যুনালে কোনও সংস্থার বিরুদ্ধে মামলা হলে এই সুযোগ মিলবে।

সারা দেশে, বিশেষত রাষ্ট্রীয় রাজধানী অঞ্চলে ফ্ল্যাট হাতে না-পাওয়ার এ ধরনের ঘটনায় উদ্বিগ্ন কেন্দ্র। অর্থ ও কোম্পানি বিষয়ক মন্ত্রী অরুণ জেটলি ইতিমধ্যেই বলেছেন, এঁদের পাশে দাঁড়াতে চান তাঁরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন