ইঞ্জিনে সমস্যা, বাজার থেকে লক্ষাধিক সেডান তুলে নেবে হুন্ডাই

বিতর্ক পিছু ছাড়ছে না গাড়ি শিল্পের। দুষণ কেলেঙ্কারির জন্য সরতে হয়েছে বহুজাতিক গাড়ি সংস্থার ফোক্সভাগেনের কর্নধার মার্টিন উইন্টারকর্নকে। এর মধ্যেই নতুন এক বিতর্কে জড়িয়েছে দক্ষিণ কোরীয় বহুজাতিক গাড়ি সংস্থা হুন্ডাই।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০১৫ ১৯:৩৩
Share:

বিতর্ক পিছু ছাড়ছে না গাড়ি শিল্পের। দুষণ কেলেঙ্কারির জন্য সরতে হয়েছে বহুজাতিক গাড়ি সংস্থার ফোক্সভাগেনের কর্নধার মার্টিন উইন্টারকর্নকে। এর মধ্যেই নতুন এক বিতর্কে জড়িয়েছে দক্ষিণ কোরীয় বহুজাতিক গাড়ি সংস্থা হুন্ডাই। তাদের তৈরি প্রায় পৌনে পাঁচ লক্ষ সেডান গাড়ি তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। ই়ঞ্জিনে সমস্যা দেখা দেওয়ার জন্য বাজার থেকে গাড়ি তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কোরীয় সংস্থাটি। চলতি মাসের গোড়া দিকে এই সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।

Advertisement

২ থেকে ২.৪ লিটার গ্যাসোলিন ইঞ্জিন যুক্ত ২০১১ এবং ২০১২ সালে তৈরি সেডান গাড়ি তোলার সিদ্ধান্ত নিয়েছে হুন্ডাই। আনুমানিক চার লাখ ৭০ হাজার সোনাটা সেডান গাড়ি তুলে নেবে হুন্ডাই। গাড়ি মালিকদের কাছে গিয়ে ডিলাররা বিনামূল্যে ইঞ্জিন বদলে দেবে বলে এক বিবৃতিতে জানিয়েছে হুন্ডাই। নভেম্বর মাসের প্রথম দিকে এই ই়ঞ্জিন বদলের কাজ চলবে। তবে ই়ঞ্জিনের কোন অংশটি বদলে দেওয়া হবে তা জানানো হয়নি।

বার বার ‌ইঞ্জিনে আওয়াজ বের হচ্ছে বলে সংস্থার কাছে অভিযোগ করেন বহু মালিক। এর পরই নড়ে চড়ে বসে হুন্ডাই। ইঞ্জিনে বড়সড় গাফিলতি নজরে আসে। এর পরই গাড়ি তুলে নেওয়ার সিদ্ধান্ত নেয় সংস্থাটি। সংস্থার তরফে জানানো হয়েছে, কোনও দুর্ঘটনার খবর না পাওয়া গেলেও নিরাপত্তা খাতিরেই গাড়িগুলি তুলে নেওয়া হবে। সোনাটা সেডান ছাড়াও ছোট গাড়ি অ্যাকসেন্টও তুলে নেওয়ার সিদ্ধন্ত নেওয়া হয়েছে। ব্রেকের আলোয় সমস্যা থাকার কারণে প্রায় এক লাখ হুন্ডাই অ্যাকসেন্ট তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে গাড়ি সংস্থাটি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন