জেপি ইনফ্রা নিয়ে আর্জি আইডিবিআই ব্যাঙ্কের

গত অগস্টে জাতীয় কোম্পানি আইন ট্রাইব্যুনাল (এনসিএলটি) দেউলিয়া আইন কার্যকর করে জেপি ইনফ্রাটেক গোটানোর প্রক্রিয়া শুরুর নির্দেশ দিয়েছিল।

Advertisement

নয়াদিল্লি

সংবাদ সংস্থা  শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০১৭ ০৭:৪০
Share:

প্রতীকী ছবি।

দেউলিয়া আইনে আবাসন সংস্থা জেপি ইনফ্রাটেক গোটানোর নির্দেশ দিয়েছিল জাতীয় কোম্পানি আইন ট্রাইব্যুনাল (এনসিএলটি)। যার উপর সম্প্রতি স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। এ বার সংস্থা গোটানোর জন্য সেই স্থগিতাদেশ তোলার জন্য আর্জি নিয়ে সুপ্রিম কোর্টে গেল আইডিবিআই ব্যাঙ্ক। যাতে এই আইনে জয়প্রকাশ অ্যাসোসিয়েটস-এর শাখা সংস্থাটিকে গোটানোর প্রক্রিয়া শুরু করা যায়। এবং তাদের ধার দেওয়া বকেয়া ৫২৬.১১ কোটি টাকা ফিরে আসে আইডিবিআইয়ের ঝুলিতে। ১১ সেপ্টেম্বর রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কটির আর্জি শুনতে রাজি হয়েছে শীর্ষ আদালত।

Advertisement

গত অগস্টে জাতীয় কোম্পানি আইন ট্রাইব্যুনাল (এনসিএলটি) দেউলিয়া আইন কার্যকর করে জেপি ইনফ্রাটেক গোটানোর প্রক্রিয়া শুরুর নির্দেশ দিয়েছিল। যার কারণ ছিল, আইডিবিআই ব্যাঙ্ক থেকে ঋণ নেওয়া ওই ৫২৬.১১ কোটি শোধ করতে না পারা। কিন্তু সম্প্রতি জেপি-র তৈরি ফ্ল্যাটের কিছু ক্রেতা আবেদনের পরিপ্রেক্ষিতে এনসিএলটি-র নির্দেশের উপর স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন: প্যানের পরে গয়নায় এখন আধারও

Advertisement

জেপি ইনফ্রাটেকের আবাসন প্রকল্পে প্রায় ৩২ হাজার ক্রেতা ফ্ল্যাট বুক করেছেন। সুপ্রিম কোর্টে তাঁদের একাংশের দাবি ছিল, তাঁরা ফ্ল্যাট-ও পাননি, টাকাও পাননি। তাই তাঁদের স্বার্থ রক্ষার জন্য সংস্থা গোটানোর প্রক্রিয়া বন্ধ করা হোক। তাঁদের যুক্তি ছিল, ফ্ল্যাটের ক্রেতাদের প্রায় ২৫ হাজার কোটি টাকা আটকে রয়েছে। সংস্থা গুটিয়ে গেলে যা ফেরত পাওয়া অনিশ্চিত হয়ে পড়বে। অথচ জেপি ইনফ্রা গোটানোর প্রক্রিয়া চলছে মাত্র ৫২৬ কোটির জন্য।

মঙ্গলবার আইডিবিআই ব্যাঙ্কের কৌঁশুলি আদালতে বলেন, এই স্থগিতাদেশ দিয়ে আদালত সংস্থাটিকে তার প্রোমোটার জেপি গ্রুপের হাতেই ফিরিয়ে দিয়েছে। অথচ ব্যাঙ্কের টাকা সাধারণ মানুষেরই পুঁজি। সেই কারণেই তাদের নির্দেশ ফিরে দেখার আর্জি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন