প্রশ্নের মুখে ‘জোড়া সংস্কারের’ সাফল্য

মাথার গুনতি বেশি, তবু টান আদায়ে

অর্থ মন্ত্রক জানিয়েছে, গত এক বছরে রিটার্ন ফাইলের সংখ্যা প্রায় এক কোটি বেড়েছে। একে সরাসরি নোটবন্দির সুফল বলে দাবি তারা করেনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০১৮ ০২:০৬
Share:

কর্পোরেট ও আয়কর আদায়ের সংশোধিত লক্ষ্য ছোঁয়া যায়নি। শুধু আয়কর রিটার্ন ফাইলের সংখ্যা বেড়েছে প্রায় এক কোটি। আর তাতেই নোট-বাতিলের সুফলের ছায়া দেখছে কেন্দ্র।

Advertisement

অর্থ মন্ত্রক জানিয়েছে, গত এক বছরে রিটার্ন ফাইলের সংখ্যা প্রায় এক কোটি বেড়েছে। একে সরাসরি নোটবন্দির সুফল বলে দাবি তারা করেনি। তবে সংশ্লিষ্ট মহলের অনেকেই বলছেন, আসলে নোট বাতিলের কারণেই এটা হয়েছে।

এই পরিস্থিতিতে রাজকোষ ঘাটতির লক্ষ্য ছুঁতে বাজেট বরাদ্দের বাইরে থেকে বিভিন্ন প্রকল্পের জন্য অর্থের সংস্থান করতে হচ্ছে অর্থ মন্ত্রককে। অর্থসচিব হাসমুখ আঢিয়ার দাবি, ‘‘খরচ ছাঁটাই করছি না। তবে বাজেটের বাইরে থেকে খরচের ব্যবস্থা করার চেষ্টা হচ্ছে।’’ সূত্রের খবর, সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগ বা অন্য ভাবে খরচ তোলার চেষ্টা হচ্ছে।

Advertisement

রিটার্ন ফাইল বৃদ্ধি প্রসঙ্গে প্রত্যক্ষ কর পর্ষদের চেয়ারম্যান সুশীল চন্দ্র বলেন, ‘‘২০১৩-’১৪ সালে ৩.৭৯ কোটি রিটার্ন ফাইল হয়েছিল। সেই তুলনায় প্রায় ৮০% বেড়েছে।’’ বস্তুত, করদাতার সংখ্যা বাড়ানোকেও নোট বাতিলের অন্যতম লক্ষ্য হিসেবে ঘোষণা করেছিলেন নরেন্দ্র মোদী। শেষ পর্যন্ত এঁদের সকলেই যে কর জমা করবেন, তা অবশ্য নয়। কারণ বহু ক্ষেত্রেই দেখা যাবে, করযোগ্য আয়ের পরিমাণ শূন্য। তা ছাড়া, এ বারে রিটার্নের সংখ্যা ১৬% বৃদ্ধিকেও স্বাভাবিক হার বলছেন অনেকে।

সংখ্যায় বেশি

• ২০১৬-’১৭ সালে আয়কর রিটার্ন ফাইলের সংখ্যা ছিল ৫ কোটি ৪৩ লক্ষ

• ২০১৭-’১৮ সালে তা বেড়ে হয়েছে ৬ কোটি ৮৪ লক্ষ

• রিটার্ন ফাইলের সংখ্যা বেড়েছে প্রায় এক কোটি। তার আগের বছর বেড়েছিল ৮৫.৫১ লক্ষ

ভাঁড়ারে কম

• আয়কর ও কোম্পানি কর আদায়ে ২০১৭-’১৮ সালে প্রাথমিক লক্ষ্য ছিল ৯.৮ লক্ষ কোটি টাকা

• মাঝে তা বাড়িয়ে করা হয় ১০.০৫ লক্ষ কোটি টাকা

• ৩১ মার্চ পর্যন্ত রাজকোষে এসেছে ৯.৯৫ লক্ষ কোটি

• গুনতিতে রিটার্ন বাড়লেও ছোঁয়া যায়নি কর আদায়ের সংশোধিত লক্ষ্য

তবুও দাবি

• রাজস্ব ঘাটতির লক্ষ্য জিডিপির ১.৯% থেকে বাড়িয়ে ২.৬% করেছে কেন্দ্র। রাজকোষ ঘাটতি ৩.২% থেকে বাড়িয়ে ৩.৫%

• কেন্দ্রের দাবি, দুই ঘাটতিই থাকবে লক্ষ্যমাত্রার নীচে

আয়ের লক্ষ্য না ছোঁয়া নিয়ে অর্থসচিবের অবশ্য যুক্তি, প্রাথমিক লক্ষ্য টপকে যাওয়া সম্ভব হয়েছে। শেষ পর্যন্ত সব রিটার্ন জমা হলে, প্রত্যক্ষ কর আদায় ১০ লক্ষ কোটি ছুঁয়ে ফেলবে। সে ক্ষেত্রে সেটাই হবে নতুন নজির। তাঁর দাবি, এক বছরেই কর্পোরেট কর থেকে আয় বেড়েছে ১৭.১%। সেই সঙ্গে আয়কর আদায়েও বৃদ্ধি ১৮.৯%।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন