CBDT

আয়কর রিটার্নের সময়সীমা ফের বাড়ল, এ বার ৩১ ডিসেম্বর

যে সব করদাতাদের অ্যাকাউন্ট অডিট করার প্রয়োজন রয়েছে, তাঁদের ক্ষেত্রে আগামী ৩১ জানুয়ারির মধ্যে রিটার্ন দাখিল করতে হবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২০ ১৭:৪৮
Share:

প্রতীকী ছবি।

করোনা পরিস্থিতির কারণে আয়কর রিটার্ন দাখিলের মেয়াদ ফের বাড়াল কেন্দ্র। ২০১৯-’২০ অর্থবর্ষের (অ্যাসেসেমেন্ট ইয়ার) জন্য আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ তারিখ নির্ধারিত হয়েছে আগামী ৩১ ডিসেম্বর।

Advertisement

আয়কর দফতরের তরফে শনিবার একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, যে সব করদাতাদের অ্যাকাউন্ট অডিট করার প্রয়োজন রয়েছে, তাঁদের ক্ষেত্রে আগামী ৩১ জানুয়ারির মধ্যে আয়কর রিটার্ন দাখিল করতে হবে। ১ লক্ষ টাকা পর্যন্ত ‘সেল্ফ অ্যাসেসমেন্ট ট্যাক্স’ দেওয়ার সময়সীমাও বেড়ে হয়েছে আগামী বছরের ৩১ জানুয়ারি।

করোনা অতিমারি পরিস্থিতিতে করদাতাদের স্বস্তি দেওয়ার লক্ষ্যে এর আগে চার বার আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা বাড়িয়েছে নিয়ামক সংস্থা ‘সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস’ (সিবিডিটি)। প্রাথমিক ভাবে ৩১ মার্চের নির্ধারিত সময়সীমা ৩০ জুন পর্যন্ত বাড়ানো হয়েছিল। এর পরে ফের তা এক মাস বাড়িয়ে ৩১ জুলাই করা হয়। তৃতীয় দফায় ৩০ সেপ্টেম্বর এবং চতুর্থ দফায় সময়সীমা বাড়িয়ে ৩০ নভেম্বর করা হয়েছিল।

Advertisement

আরও পড়ুন: লাদাখ পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানাল আমেরিকা, চিনের মোকাবিলায় জোটের সওয়াল

সিবিডিটি-র নোটিসে এদিন বলা হয়েছে, ‘যে সমস্ত করদাতা আন্তর্জাতিক অথবা বিশেষ অভ্যন্তরীণ লেনদেনে যুক্ত, আয়কর আইন অনুযায়ী তাঁদের আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ দিন ধার্য ছিল ৩০ নভেম্বর, ২০২০। তাঁদের রিটার্ন জমা দেওয়ার শেষ দিন পিছিয়ে ৩১ জানুয়ারি, ২০২১ করা হল’। পাশাপাশি, আয়কর আইনের অধীনে ট্যাক্স অডিট রিপোর্ট এবং আন্তর্জাতিক ও নির্দিষ্ট ঘরোয়া লেনদেন সংক্রান্ত বিভিন্ন অডিট রিপোর্ট জমা দেওয়ার দিন পিছিয়ে ৩১ ডিসেম্বর করা হয়েছে।

আরও পড়ুন: কাশ্মীরে পাকিস্তানি ড্রোন-কপ্টার গুলি করে নামাল ভারতীয় সেনা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন