India-Russia

বাণিজ্য ঘাটতি মেটাতে চায় দিল্লি-মস্কো

রাশিয়া ও ভারতের ঐতিহাসিক সংযোগ স্মরণ করিয়ে জয়শঙ্কর বলেন, “আমাদের অংশীদারি নিয়ে বহু মন্তব্য শোনা যাচ্ছে ও তা অনেকেরই দৃষ্টি আকর্ষণ করেছে। তার কারণ এই নয় যে এটি বদলেছে।”

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ০৮:২৩
Share:

ভারত ও রাশিয়ার নেতারা দ্বিপাক্ষিক বাণিজ্য ঘাটতি মেটাতে সরব হলেন। ফাইল ছবি।

আমেরিকা তথা পশ্চিমি বিশ্বের লাগাতার চোখরাঙানির মধ্যে আজ ভারত ও রাশিয়ার নেতারা দ্বিপাক্ষিক বাণিজ্য ঘাটতি মেটাতে সরব হলেন। দু’দিনের ভারত সফরে এসেছেন রাশিয়ার উপপ্রধানমন্ত্রী ডেনিস মন্তুরভ। সেই উপলক্ষে বণিকসভা আয়োজিত মঞ্চ থেকে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, “এটা ঠিক যে ভারত-রাশিয়ার বাণিজ্যঘাটতি নিয়ে উদ্বেগ আছে। তা কমাতে কথা জরুরি। স্বল্প ও মধ্যমেয়াদি সমস্যাগুলি নিয়ে সৎ থাকতে হবে।” তাঁর কথায়, “দেখতে পাচ্ছেন মেক ইন ইন্ডিয়া কত বড় বদল এনেছে। ভারতকে আন্তর্জাতিক উৎপাদন কেন্দ্র হিসেবে গড়তে আমরা বদ্ধপরিকর। মেক ইন ইন্ডিয়া যে সুযোগ আনছে, তা কাজে লাগাতে অনুরোধ করব।’’

Advertisement

দু’দেশের বাণিজ্য ও দাম মেটানো প্রসঙ্গে মন্তুরভ বলেছেন, “এ বিষয়ে আপনাদের সহকর্মীদের সঙ্গে কথা বলেছি। যেহেতু ভারতের দিক থেকে জোগানের অভাব রয়েছে, তাই রুপি-রুবল বাণিজ্য ব্যবস্থা থাকাটাই যথেষ্ট নয়। ভারতের সঙ্গে বাণিজ্য বাড়াতে চাই এবং বিষয়টিতে ভারসাম্য আনতে চাই। চিনের কথাই ধরুন। তাদের সঙ্গে ২০,০০০ কোটি ডলার মূল্যের বাণিজ্যিক সম্পর্ক রয়েছে ও তাতে ভারসাম্য আছে।” উল্লেখ্য, ভারত-রাশিয়া অবাধ বাণিজ্য নিয়ে কথা চালাচ্ছে। দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ককে এগোতে আগ্রহী তারা।

রাশিয়া ও ভারতের ঐতিহাসিক সংযোগ স্মরণ করিয়ে জয়শঙ্কর বলেন, “আমাদের অংশীদারি নিয়ে বহু মন্তব্য শোনা যাচ্ছে ও তা অনেকেরই দৃষ্টি আকর্ষণ করেছে। তার কারণ এই নয় যে এটি বদলেছে। বরং এই কারণে, যে তা বদলায়নি। আমরা বহুপাক্ষিক বিশ্বের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন