এ বছরই ভারত বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি হয়ে উঠতে পারে, দাবি রাষ্ট্রদূতের

ভারত বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি হয়ে উঠতে পারে বলে মন্তব্য করলেন আমেরিকায় ভারতের রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রীঙ্গলা।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২১ মার্চ ২০১৯ ০৩:০১
Share:

আমেরিকায় ভারতের রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রীঙ্গলা।

উল্লেখযোগ্য হারে মূল্যবৃদ্ধি কমছে। রাজকোষ ঘাটতিও নিম্নমুখী। সেই সঙ্গে গত পাঁচ বছর ধরে চলছে প্রচুর উন্নয়নমূলক কাজ— এই পরিস্থিতিতে চলতি বছরেই ভারত বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি হয়ে উঠতে পারে বলে মন্তব্য করলেন আমেরিকায় ভারতের রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রীঙ্গলা। তাঁর বক্তব্য, ২০১১ সালে ভারত ছিল একাদশ স্থানে। গত পাঁচ বছরে সেখান থেকে ষষ্ঠ স্থানে পৌঁছেছে। সম্ভবত এ বছরই পাঁচে উঠে আসবে ভারত। ২০২৪ সালের মধ্যে ভারত ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতি এবং তার পরবর্তী আট বছরে ১০ লক্ষ কোটি ডলারের অর্থনীতি হয়ে উঠতে পারে বলেও আশাপ্রকাশ করেছেন তিনি।

Advertisement

ভারতীয় বণিকসভা ফিকি এবং আমেরিকার জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল ইকনমিক পলিসির উদ্যোগে এক কর্মসূচিতে শ্রীঙ্গলা বলেন, পাঁচ বছর আগেও ভারতের মূল্যবৃদ্ধির হার ছিল ১০ শতাংশের উপরে। যা এখন নেমেছে ৪.৬ শতাংশে। রাজকোষ ঘাটতিও ৬ শতাংশের কোঠা থেকে নেমে এসেছে ৩.৪ শতাংশের কাছাকাছি। এই সময়ের মধ্যে ২৫,৯০০ কোটি ডলার প্রত্যক্ষ বিদেশি লগ্নি (এফডিআই) টানতে পেরেছে ভারত। ভারতের অর্থনৈতিক উন্নয়নের কথা বুঝতে গেলে এই পরিসংখ্যানগুলি গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন তিনি।

রাষ্ট্রদূতের মতে, মূল্যবৃদ্ধি, ঘাটতি, এফডিআইয়ের মতো অর্থনীতির শর্তগুলিকে অনুকূলে থাকার পাশাপাশি বৃদ্ধির হার উঁচু হওয়া প্রয়োজন। তা হলেই ভবিষ্যতে ওই সমস্ত মাইলফলক ছুঁতে পারবে ভারত। তাঁর বক্তব্য, সেই উদ্দেশ্যে গত পাঁচ বছরে আর্থিক বৃদ্ধি এবং উন্নয়নের প্রশ্নে সরকার অনেকগুলি ক্ষেত্রকে চিহ্নিত করেছে। সাধারণ পরিকাঠামোর পাশাপাশি জোর দেওয়া হয়েছে সামাজিক পরিকাঠামোয়।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন