Crypto Currency

রিপোর্ট দেখেই ক্রিপ্টো-সিদ্ধান্ত

নিয়ন্ত্রণ না থাকায় ক্রিপ্টোকারেন্সি যে চিন্তার কারণ, তা বারবারই বলেছে কেন্দ্র, রিজ়ার্ভ ব্যাঙ্ক থেকে শুরু করে বিশেষজ্ঞ মহল। এর উপরে নিষেধাজ্ঞা জারির সওয়াল করেছে শীর্ষ ব্যাঙ্ক।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ ০৭:০৪
Share:

—প্রতীকী চিত্র।

দীর্ঘ দিন ধরেই ক্রিপ্টোকারেন্সির মতো ডিজিটাল মুদ্রা লেনদেনে নিয়ন্ত্রণ জারির পক্ষে সওয়াল করছে ভারত। লক্ষ্য, এর মাধ্যমে হওয়া কর ফাঁকি ও ঘুরপথে লগ্নি আটকানো। অন্যান্য দেশের সঙ্গে দীর্ঘ আলোচনা করে, আইএমএফ ও আর্থিক স্থিতিশীলতা পর্ষদের (এফএসবি)-র রিপোর্ট দেখেই সে জন্য নিয়ম চালুর সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানালেন এক সরকারি কর্তা। তিনি বলেন, জি-২০ গোষ্ঠীর বৈঠকে এ বিষয়টি এগিয়ে নিয়ে যেতে সবপক্ষ একমত হয়েছে। এ বার অর্থমন্ত্রী, শীর্ষ ব্যাঙ্ক এবং সরকারের মধ্যে আলোচনার পরেই পরবর্তী পদক্ষেপ করা হবে। তবে একে পুরো নিষিদ্ধ করার কোনও ভাবনা নেই।

Advertisement

নিয়ন্ত্রণ না থাকায় ক্রিপ্টোকারেন্সি যে চিন্তার কারণ, তা বারবারই বলেছে কেন্দ্র, রিজ়ার্ভ ব্যাঙ্ক থেকে শুরু করে বিশেষজ্ঞ মহল। এর উপরে নিষেধাজ্ঞা জারির সওয়াল করেছে শীর্ষ ব্যাঙ্ক। এ নিয়ে বিভিন্ন দেশের সঙ্গে আলোচনা চালাচ্ছে ভারত। তার মধ্যেই বিষয়টি নিয়ে নিজেদের সুপারিশ জানিয়েছে আইএমএফ-এফএসবি। সেখানে এই মুদ্রা নিয়ে রূপরেখা প্রকাশ করেছে তারা। বলেছে, ক্রিপ্টোয় ন্যূনতম নিয়ন্ত্রণের কথা, যা সব দেশই জারি করতে পারবে। কোনও দেশ চাইলে তার উপরে আরও কড়াকড়ি চাপানোর রাস্তাও খোলা রাখা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন