বাণিজ্য নিয়ে প্রস্তাব ভারতের

২০১৮ সালে মার্কিন শুল্কের পাল্টা হিসেবে সে দেশের ২৯টি পণ্যে কর বাড়ানোর ঘোষণা করেছিল কেন্দ্র।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০১৯ ০৫:১৬
Share:

বাণিজ্যমন্ত্রী সুরেশ প্রভু। ছবি: পিটিআই।

বাণিজ্য নিয়ে তিক্ততা বাড়ছে ভারত ও আমেরিকার মধ্যে। চড়া শুল্ক ভারতের বিরুদ্ধে ক্রমাগত তোপ দাগছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই অবস্থায় আমেরিকার সঙ্গে বাণিজ্য নিয়ে সমস্যা মেটাতে ইতিমধ্যেই প্রস্তাব দেওয়া হয়েছে বলে বুধবার জানালেন বাণিজ্যমন্ত্রী সুরেশ প্রভু। যদিও সেই প্রস্তাব সম্পর্কে বিশদে কিছুই জানাননি তিনি।

Advertisement

বুধবার সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে প্রভু শুধু জানিয়েছেন, আমেরিকা যে দাবিগুলি তুলেছে, তা তথ্যপ্রযুক্তি ও কৃষি-সহ বিভিন্ন মন্ত্রকের আওতাভুক্ত। তাই তাদের সঙ্গে কথা বলে ওই প্রস্তাব তৈরি করা হয়েছে। বাণিজ্য নিয়ে বিরোধ মেটাতে দু’দেশের প্রতিনিধিরা বৈঠকে বসারও প্রস্তুতি নিচ্ছিলেন। প্রভু যদিও জানিয়েছেন, এখনও পর্যন্ত দু’দেশের প্রতিনিধিদের বৈঠক নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি।

গত বছর থেকেই মার্কিন মুলুকে ইস্পাত ও অ্যালুমিনিয়ামে বসেছে আমদানি শুল্ক। ভারতকে তোপ দেগেছেন ‘শুল্কের রাজা’ তকমা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কৃষিপণ্য থেকে হাতে বোনা তাঁতের জিনিস— গত নভেম্বরে সে দেশের বাজারে অন্তত ৫০টি ভারতীয় পণ্য বিনাশুল্কে বিক্রির সুবিধা ফিরিয়েছে আমেরিকা। জানিয়েছে, ভারত-সহ উন্নয়নশীল দেশগুলির রফতানিতে দেওয়া জেনারালাইজ়ড সিস্টেম অব প্রেফারেন্সের (জিএসপি) সুবিধা প্রত্যাহারের কথাও।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

২০১৮ সালে মার্কিন শুল্কের পাল্টা হিসেবে সে দেশের ২৯টি পণ্যে কর বাড়ানোর ঘোষণা করেছিল কেন্দ্র। কিন্তু এখনও পর্যন্ত তা কার্যকর করেনি। উল্টে সময়সীমা টানা ছ’বার পিছিয়ে ২ মে করা হয়েছে। এ নিয়ে প্রভুর দাবি, আমেরিকা এখনও জিএসপির সুবিধা তোলেনি। তাই এই সিদ্ধান্ত। প্রভু এটাও বলেন, মার্চে দেশের রফতানি নজির গড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন