ভোলবদল ডাক বিভাগের ব্যাঙ্কে, ঋণও

ডাকঘর পেমেন্টস ব্যাঙ্কের এই ভোলবদলের সিদ্ধান্ত শ্রীনগরে আয়োজিত তিন দিনের এক বৈঠকে নেওয়া হয়েছে বলে বিবৃতি জারি করে জানিয়েছে ডাক বিভাগ।

Advertisement
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ অগস্ট ২০১৯ ০৩:৩২
Share:

ডাকঘর পেমেন্টস ব্যাঙ্ককে স্মল ফিনান্স ব্যাঙ্কে রূপান্তরিত করার সিদ্ধান্ত নিল ডাক বিভাগ। যাতে সাধারণ মানুষ এবং ক্ষুদ্র, ছোট ও মাঝারি সংস্থাগুলিকে অন্তত ছোট অঙ্কের ধার দেওয়া যায়। এ ছাড়া পেমেন্টস ব্যাঙ্কের জন্য করা একাধিক পদক্ষেপের তালিকায় আছে অ্যাকাউন্টের সংখ্যা বাড়ানোও। সে ক্ষেত্রে ১০০ দিনের মধ্যে এক কোটি অ্যাকাউন্ট খুলতে চায় ডাক বিভাগ। উল্লেখ্য, নিজেদের বিপুল গ্রাহকের কাছে পৌঁছনোর সুবিধা নিতেই ২০১৭ সালে পেমেন্টস ব্যাঙ্ক হিসেবে কাজ শুরু করে ভারতীয় ডাকঘর। এ জন্য ৮০০ কোটি টাকা মঞ্জুর করে কেন্দ্র।

Advertisement

ডাকঘর পেমেন্টস ব্যাঙ্কের এই ভোলবদলের সিদ্ধান্ত শ্রীনগরে আয়োজিত তিন দিনের এক বৈঠকে নেওয়া হয়েছে বলে বিবৃতি জারি করে জানিয়েছে ডাক বিভাগ। সেই বিবৃতিতে বলা হয়েছে, ডাকঘরে নাগরিকদের ব্যাঙ্কিং, টাকা পাঠানো, বিমা, বিল ও কর মেটানোর মতো পরিষেবা দিতে ভারতীয় ডাক বিভাগের আগামী দিনে কমন সার্ভিস সেন্টারের সঙ্গে গাঁটছড়া বাঁধার কথাও। পাশাপাশি তারা পরিকাঠামো তৈরি করবে ই-কমার্সকে গাঁ-গঞ্জ ও তুলনায় ছোট শহরে পৌঁছে দিতে। সে জন্য ওই সব জায়গায় ১৯০টি পার্সেল হাব, ৮০টি নোডাল ডেলিভারি সেন্টার ও সড়ক পরিবহণ সংযোগ বাড়াতে পুঁজিও ঢালবে ডাক বিভাগ।

সংবাদ সংস্থা

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন