বাণিজ্য যুদ্ধে পক্ষ নেবে না ভারত

বিশ্ব জুড়ে বাজছে বাণিজ্য-যুদ্ধের দামামা। যার এক দিকে আমেরিকা। আর অন্য দিকে চিন। এই যুদ্ধে ভারত কোনও পক্ষই নেবে না বলে স্পষ্ট জানালেন নীতি আয়োগের ভাইস-চেয়ারম্যান রাজীব কুমার।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০১৮ ০৩:১৬
Share:

বিশ্ব জুড়ে বাজছে বাণিজ্য-যুদ্ধের দামামা। যার এক দিকে আমেরিকা। আর অন্য দিকে চিন। এই যুদ্ধে ভারত কোনও পক্ষই নেবে না বলে স্পষ্ট জানালেন নীতি আয়োগের ভাইস-চেয়ারম্যান রাজীব কুমার। সম্প্রতি চিনে দ্বিপাক্ষিক বাণিজ্য নিয়ে সেখানকার ন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যান্ড রিফর্ম কমিশনের কর্ণধার হে লিফেং-এর সঙ্গে বৈঠকে বসেন কুমার। সেখানেই এ কথা জানান তিনি।

Advertisement

এক সপ্তাহ ধরে মার্কিন-চিন বাণিজ্য যুদ্ধের পারদ ক্রমেই চড়েছে। আমেরিকা ইস্পাত ও অ্যালুমিনিয়ামে চড়া আমদানি শুল্ক বসানোর পরিপ্রেক্ষিতে ১,৩০০ চিনা রফতানি পণ্যে পাঁচ হাজার কোটি ডলারের শুল্ক বসানোর কথা জানিয়ে লড়াইয়ের পথে হেঁটেছেন মার্কিন প্রেসিডেন্ট। তার পাল্টা হিসেবেই ১০৬টি মার্কিন পণ্যে ২৫ শতাংশ হারে পাঁচ হাজার কোটি ডলারেরই আমদানি শুল্ক বসানোর সিদ্ধান্ত নেয় চিন।

এই প্রসঙ্গেই বৈঠকে কুমারকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ভারত নিয়ম মেনে বহুদেশীয় বাণিজ্যের পক্ষপাতী। ফলে কারওর পক্ষ নেওয়ার কোনও কারণ নেই। তা ছাড়া, এই বাণিজ্যে ভারতের ভাগ খুবই কম বলেও জানান তিনি। কুমারের মতে, আমেরিকা বা চিন নিজের নিজের অবস্থান জানালেও, এখনও শুল্ক চাপায়নি। তাই কোনও দেশই বাণিজ্য-যুদ্ধ চায় না বলেও মনে করেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন