Israel Palestine Conflict

ইজ়রায়েলে রফতানি নিয়ে উদ্বেগ

রফতানি বিমার প্রিমিয়াম এবং পরিবহণ খরচ বৃদ্ধি পাওয়ায় সংস্থাগুলির মুনাফা কিছুটা কমতে পারে। কিন্তু যুদ্ধ দীর্ঘস্থায়ী হলে সমস্যা বাড়বে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৩ ০৯:২৭
Share:

যুদ্ধ বিধ্বস্ত ইজরায়েল। —ফাইল চিত্র।

ইজ়রায়েল ভারতের গুরুত্বপূর্ণ বাণিজ্য সহযোগী। ভারত থেকে সে দেশে পণ্য ও পরিষেবা রফতানির অঙ্কও বেশ বড়। কিন্তু প্যালেস্টাইনি জঙ্গি গোষ্ঠী হামাসের সঙ্গে শনিবার থেকে তাদের সংঘর্ষের ফলে উদ্বেগ তৈরি হয়েছে বাণিজ্য মহলে। বিশেষজ্ঞদের বক্তব্য, প্রাথমিক ভাবে বাণিজ্য কমার সম্ভাবনা দেখা যাচ্ছে না। রফতানি বিমার প্রিমিয়াম এবং পরিবহণ খরচ বৃদ্ধি পাওয়ায় সংস্থাগুলির মুনাফা কিছুটা কমতে পারে। কিন্তু যুদ্ধ দীর্ঘস্থায়ী হলে সমস্যা বাড়বে।

Advertisement

২০২২-২৩ অর্থবর্ষে পণ্য ও পরিষেবা মিলিয়ে ভারত-ইজ়রায়েলের বাণিজ্যের অঙ্ক ছিল ১২০০ কোটি ডলার (প্রায় ১ লক্ষ কোটি টাকা)। এর মধ্যে ভারতের উদ্বৃত্ত ৬১০ কোটি (প্রায় ৫০,৬৩০ কোটি টাকা)। এ দেশ থেকে ইজ়রায়েলে সবচেয়ে বেশি রফতানি হয় ডিজ়েল পালিশ করা হিরে। সরকার নিয়ন্ত্রিত বাণিজ্য পরামর্শদাতা সংস্থা জিটিআরআইয়ের বক্তব্য, ‘‘যুদ্ধের কারণে এক্সপোর্ট ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন রফতানি বিমার উপরে বেশি প্রিমিয়াম নিতে পারে সংস্থাগুলির থেকে।’’

তবে মুম্বইয়ের রফতানি ব্যবসায়ী শরদ কুমার শ্রফের কথায়, ‘‘যুদ্ধ যদি আরও ছড়িয়ে পড়ে তা হলে রফতানিকারীদের দুশ্চিন্তা বাড়বে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন