Agricultural Growth

সঙ্কুচিত কৃষি রফতানি, কৌশল ছকছে কেন্দ্র

সংশ্লিষ্ট মহলের মতে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মতো ভূ-রাজনৈতিক সংঘাত, হুথি জঙ্গিদের আক্রমণে লোহিত সাগর দিয়ে পণ্য পরিবহণে ধাক্কা এবং চাল (বাসমতি ছাড়া), গম, চিনি ও পেঁয়াজের মতো পণ্য রফতানিতে সরকারি নিষেধাজ্ঞা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৪ ০৫:৪৬
Share:

—প্রতীকী চিত্র।

বৃদ্ধি দূর অস্ত্। গত অর্থবর্ষের এপ্রিল-ফেব্রুয়ারিতে কমেছে ভারতের কৃষিপণ্য রফতানি। বাণিজ্য মন্ত্রক জানিয়েছে, ২০২২-২৩ সালের প্রথম ১১ মাসে তার অঙ্ক ছিল ৪৭৯০ কোটি ডলার। গত বার তা ৮.৮% কমে হয়েছে ৪৩৭০ কোটি।

Advertisement

সংশ্লিষ্ট মহলের মতে, এর প্রধান কারণ— রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মতো ভূ-রাজনৈতিক সংঘাত, হুথি জঙ্গিদের আক্রমণে লোহিত সাগর দিয়ে পণ্য পরিবহণে ধাক্কা এবং চাল (বাসমতি ছাড়া), গম, চিনি ও পেঁয়াজের মতো পণ্য রফতানিতে সরকারি নিষেধাজ্ঞা। যা জারি হয়েছিল দেশে পণ্যের জোগান ঠিক রেখে দাম বৃদ্ধি আটকাতে।

এরই মধ্যে কেন্দ্রীয় বাণিজ্য দফতরের অতিরিক্ত সচিব রাজেশ আগরওয়ালের দাবি, কৃষিপণ্যের রফতানি বাড়াতে কৌশল ছকছে কেন্দ্র। তা ৩-৪ মাসের মধ্যে তৈরি হয়ে যাবে। আলু, কাঁচা লঙ্কা, পেঁয়াজ, ক্যাপসিকাম, রসুন, মদের পাশাপাশি টাটকা আম, কলা, তরমুজ, পেয়ারা, আঙুর-সহ প্রায় ২০টিতে জোর দেওয়া হবে। খরচ কমাতে কিছু পণ্য বিমানের বদলে জাহাজে পাঠানোর কথাও ভাবা হচ্ছে। পুরো পরিকল্পনাটি নিয়ে সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে আলোচনায় বসার কথা। লক্ষ্য, রফতানি বাণিজ্যে ভারতের দখল ২.৫% থেকে বাড়িয়ে ৪-৫ শতাংশ করা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন