Indigo Airlines

জ্বালানি চার্জ তুলে নিল ইন্ডিগো, ভাড়া কমবে কি

অতিমারির ধাক্কা কাটিয়ে ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে পর্যটন ক্ষেত্র অনেকটা ঘুরে দাঁড়িয়েছে। ফলে বেড়েছে বিমানের যাত্রী। কিন্তু টিকিটের ভাড়াও বেড়েছে বিপুল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ০৯:২১
Share:

— প্রতিনিধিত্বমূলক ছবি।

বিশ্ব বাজারে অশোধিত তেলের দামের সঙ্গে সঙ্গতি রেখে সম্প্রতি দেশে বিমানের জ্বালানির (এটিএফ) দাম কমিয়েছে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। তাকেই কারণ হিসেবে দাবি করে এ বার যাত্রীদের টিকিট থেকে জ্বালানি চার্জ প্রত্যাহার করে নিল দেশের বৃহত্তম বিমান সংস্থা ইন্ডিগো। যা বিভিন্ন দূরত্বে যাত্রার ক্ষেত্রে ৩০০-১০০০ টাকা ছিল। ফলে প্রশ্ন উঠছে, উড়ানের ভাড়ায় এর প্রভাব পড়বে কি? যদিও বিমান শিল্পের সূত্র ভাড়া কমা নিয়ে সন্দিহান।

Advertisement

অতিমারির ধাক্কা কাটিয়ে ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে পর্যটন ক্ষেত্র অনেকটা ঘুরে দাঁড়িয়েছে। ফলে বেড়েছে বিমানের যাত্রী। কিন্তু টিকিটের ভাড়াও বেড়েছে বিপুল। সূত্রের খবর, এই অবস্থায় বিমান ভাড়ার বিভিন্ন উপাদান স্পষ্ট করার জন্য সংস্থাগুলিকে নির্দেশ দেয় কেন্দ্র। তার ভিত্তিতে গত ৬ অক্টোবর ঘরোয়া এবং আন্তর্জাতিক উড়ানের ভাড়ার উপরে জ্বালানি চার্জ বসানোর বিষয়টি স্পষ্ট করে ইন্ডিগো। যাত্রীর ভ্রমণ পথের দূরত্ব ৫০০ কিলোমিটারের মধ্যে হলে ৩০০ টাকা চার্জ নেওয়া হচ্ছিল। পথ ৫০১-১০০০ কিলোমিটার হলে তা ছিল ৪০০ টাকা। এর উপরের স্তরগুলির ক্ষেত্রে নেওয়া হচ্ছিল আরও বেশি। আর ৩৫০০ কিলোমিটারের বেশি দূরত্বের ক্ষেত্রে ১০০০ টাকা ধার্য হয়েছিল। এ বার এই সমস্তই তুলে নেওয়ার কথা জানাল বিমান সংস্থাটি। আজ থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হয়েছে। সূত্রটির অবশ্য বক্তব্য, এর ফলে টিকিটের দাম সরাসরি কমার সম্ভাবনা কম। অন্যান্য উপাদানের খরচ বেড়ে গেলে তা না-ও হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন