Industrial Production

অর্থনীতির ছন্দে ফেরা নিয়ে প্রশ্ন জোড়া হিসেবে

অর্থনীতিতে ঘুরে দাঁড়ানোর লক্ষণ স্পষ্ট, ডিসেম্বরে শিল্পবৃদ্ধির হিসেব তুলে ধরে ফের এই দাবিই করেছিল কেন্দ্র।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ মার্চ ২০২১ ০৬:৫৮
Share:

—প্রতীকী ছবি।

মাঝে একটু স্বস্তি মিলেছিল। অর্থনীতির ঘুরে দাঁড়ানো নিয়ে আশা জাগিয়ে ডিসেম্বরে শিল্পোৎপাদন বেড়েছিল। জানুয়ারিতে কমেছিল খুচরো মূল্যবৃদ্ধি। মাস ঘুরতে না-ঘুরতেই সেই স্বস্তি উধাও। শুক্রবার সরকারি পরিসংখ্যান জানাল, জানুয়ারিতে ১.৬% কমেছে উৎপাদন। উল্টো দিকে ফেব্রুয়ারিতে আবার মাথা তুলে ৫% ছাড়িয়েছে খুচরো মূল্যবৃদ্ধি।

Advertisement

অর্থনীতিতে ঘুরে দাঁড়ানোর লক্ষণ স্পষ্ট, ডিসেম্বরে শিল্পবৃদ্ধির হিসেব তুলে ধরে ফের এই দাবিই করেছিল কেন্দ্র। কিন্তু আজ পরিসংখ্যান মন্ত্রকের হিসেব দেখিয়ে বিশেষজ্ঞদের প্রশ্ন, যদি চাহিদা ও লগ্নি বাড়ে একমাত্র তা হলেই অর্থনীতি চাঙ্গা হবে। কারণ উৎপাদন বাড়বে। তা হলে কেন কল-কারখানার উৎপাদন ২% সঙ্কুচিত হল? কেনই বা অন্যান্য পণ্য তৈরির জন্য জরুরি মূলধনী পণ্যের উৎপাদন ৯.৬% কমল? সঙ্কোচন দেখেছে খননও।

এক মাসের স্বস্তিকে অনেকে বলছেন জমে থাকা চাহিদা ও উৎসবের কেনাকাটার প্রতিফলন। যা ফের উধাও হওয়ায় ভোগ্যপণ্যের উৎপাদনেও ভাটা পড়েছে। মূল্যায়ন সংস্থা ইক্রার মুখ্য অর্থনীতিবিদ অদিতি নায়ারের মতে, কেন্দ্র খরচ বাড়ালেও রাজ্যগুলি ও বেসরকারি ক্ষেত্রের তরফে কতটা সাড়া মিলবে, তা নিয়ে সন্দেহ থাকছে। তার উপরে স্বল্প ও দীর্ঘ মেয়াদি ভোগ্যপণ্য উৎপাদন যথাক্রমে ৬.৮% এবং ০.২% কমার অর্থ মানুষ খরচের বদলে সঞ্চয়ে মন দিচ্ছেন। ফলে চাহিদা ফেরা নিয়ে সংশয় থাকছে।

Advertisement

চিন্তা বাড়িয়েছে খাদ্যপণ্যের দর বৃদ্ধির (৩.৮৭%) জেরে মূল্যবৃদ্ধি মাথা তোলাও। সংশ্লিষ্ট মহলের আক্ষেপ, এতে ফের সুদ কমার আশা ফিকে হল। চাহিদা বাড়িয়ে অর্থনীতিকে ছন্দে ফেরাতে যা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন