Bank

এপ্রিল থেকে ব্যাঙ্ক সংযুক্তি নিয়ে সংশয়

অগস্টে ১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে মিশিয়ে চারটি বড় ব্যাঙ্ক তৈরির পরিকল্পনার কথা ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২০ ০৪:২৫
Share:

প্রতীকী ছবি।

আগামী ১ এপ্রিল থেকে ১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংযুক্তি কার্যকর হবে কি না, তা নিয়ে সন্দেহ রয়েছে ব্যাঙ্কিং শিল্প মহলেই। তাদের অনেকের মতে, এ সংক্রান্ত এখনও বহু অনুমোদন পাওয়া বাকি রয়েছে। সেগুলি পেতে পেতে কমপক্ষে ৩০-৪৫ দিন সময় লাগতে পারে। তা ছাড়া, ব্যাঙ্কগুলির মধ্যে প্রযুক্তি-সহ বিভিন্ন ক্ষেত্রে সমন্বয় তৈরির কাজও শেষ হয়নি। তাই পরের অর্থবর্ষের শুরু থেকেই সংযুক্তি কার্যকর হওয়া প্রায় অসম্ভব বলেই মনে করেন ব্যাঙ্ককর্তাদের একাংশ।

Advertisement

অগস্টে ১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে মিশিয়ে চারটি বড় ব্যাঙ্ক তৈরির পরিকল্পনার কথা ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ইতিমধ্যে তাতে সায় দিয়েছে মন্ত্রিসভা। তবে তার পরেও শেয়ার বিনিময় হার ঠিক করা, শেয়ারহোল্ডারদের সায় এবং অন্যান্য নিয়ন্ত্রকের অনুমোদন পাওয়া বাকি। খবর রয়েছে, ইতিমধ্যে ব্যাঙ্কগুলির কাছ থেকে আগামী তিন থেকে পাঁচ বছরের আর্থিক পূর্বাভাস চেয়ে পাঠিয়েছে প্রধানমন্ত্রীর দফতর। যার মধ্যে রয়েছে অনুৎপাদক সম্পদের হিসেব, কত মূলধন লাগবে, সংযুক্তির ফলে কত টাকা বাঁচবের মতো নানা তথ্য। এ দিকে, সংসদের সামনেও সংযুক্তির পুরো প্রকল্প ৩০ দিনের জন্য তুলে ধরতে হবে। ফলে সব মিলিয়ে ১ এপ্রিলের সময়সীমা মানা সম্ভব হবে না বলেই ব্যাঙ্ককর্তাদের ধারণা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন