চাকরি হবে নেটে ভর করে, দাবি শিল্পের

আইএমএআইয়ের দাবি, দেশে নেট নির্ভর পরিষেবায় ব্যবসার অঙ্ক এই মুহূর্তে ৩,৩৮০ কোটি ডলার (২.৪৬ লক্ষ কোটি টাকা)।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০১৮ ০৩:০৬
Share:

কাজখেকো প্রযুক্তির দাপটে বেশি সংখ্যায় নতুন চাকরি তৈরি তো দূর অস্ত্‌, বরং তা খোয়া যাচ্ছে বিভিন্ন তথ্যপ্রযুক্তি সংস্থায়। এই পরিস্থিতিতে ইন্টারনেট অ্যান্ড মোবাইল অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার (আইএমএআই) দাবি, সরকারি নীতি সঙ্গী হলে ভারতে আগামী পাঁচ বছরে ১ কোটি ২০ লক্ষ নতুন চাকরি তৈরি হতে পারে নেট নির্ভর পরিষেবায়।

Advertisement

আইএমএআইয়ের দাবি, দেশে নেট নির্ভর পরিষেবায় ব্যবসার অঙ্ক এই মুহূর্তে ৩,৩৮০ কোটি ডলার (২.৪৬ লক্ষ কোটি টাকা)। ২০২২ নাগাদ সেটিই আড়েবহরে বেড়ে পৌঁছে যেতে পারে ১২,৪০০ হাজার কোটি ডলারে (প্রায় ৯ লক্ষ কোটি টাকা)। সেই সূত্রেই এই ক্ষেত্রে নিট ১.২ কোটি কাজের সুযোগ তৈরি হতে পারে বলে তাদের দাবি। মূলত বিনোদন, প্রোডাক্ট ডিজাইন, অনলাইন বিপণন ইত্যাদি ক্ষেত্রে বিপুল কাজের সুযোগ তৈরি হতে পারে বলে মনে করে সংশ্লিষ্ট শিল্প। তবে তার জন্য সঠিক এবং শিল্প সহযোগী সরকারি নীতি সবার আগে থাকা জরুরি বলে তাদের দাবি।

গত মার্চে কেন্দ্রীয় সরকারি পরিসংখ্যানে দেখা গিয়েছিল, এক বছরে মাত্র ১ লক্ষ নিট নতুন চাকরি হয়েছে তথ্যপ্রযুক্তি শিল্পে। প্রতি বছরই ধাপে ধাপে কমছে নতুন চাকরি। নতুন চাকরির সুযোগ কমার জন্য সেই সময়ে মূলত চারটি কারণকে চিহ্নিত করেছিল কেন্দ্র— এক, সংস্থাগুলি ঝড়ের গতিতে পুরনো ব্যবস্থা পাল্টে দেওয়া নতুন প্রযুক্তি আমদানি করছে। দুই, অপেক্ষাকৃত কম জটিল, একই ধরনের কাজে ‘অটোমেশন’ হচ্ছে অর্থাৎ সেগুলো যন্ত্র দিয়েই করানো হচ্ছে। তিন, সংস্থাগুলি এক জন কর্মীকে যত বেশি সম্ভব ব্যবহার করতে চাইছে। ফলে বাড়তি কর্মীর সংখ্যা কমছে। চার, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ডেটা সায়েন্স, ইন্টারনেট অব থিংস-এর মতো নতুন ক্ষেত্রে বিশেষ দক্ষতাসম্পন্ন কর্মীদের নিয়োগ।

Advertisement

এই পরিস্থিতিতে তাই নেট পরিষেবায় নতুন চাকরি তৈরির এই দাবি কিছুটা হলেও আশ্বস্ত করার মতো বলে মনে করছেন অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন