কর কমানোর দাবি নিয়ে হাজির শিল্প

অন্তর্বর্তী বাজেটে বেঁধে দেওয়া কর আদায়ের লক্ষ্যমাত্রা পূরণ নিয়ে চিন্তা আছে। এ দিকে শিল্প কর্পোরেট ও আয় কর কমাতে বলছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ জুন ২০১৯ ০৭:৩৮
Share:

কথা: বৈঠকে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সঙ্গী প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর (ডান দিকে) ও আর্থিক বিষয়ক সচিব সুভাষচন্দ্র গর্গ। নয়াদিল্লিতে। পিটিআই

যে কাজ সব থেকে কঠিন বলে মনে হচ্ছে, বাজেটের প্রস্তুতি বৈঠকের প্রথম দিনে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সামনে সেই দাবিই তুলল শিল্প। মঙ্গলবার প্রথমে নির্মলা কৃষক সংগঠন ও কৃষি ক্ষেত্রের সঙ্গে যুক্ত সংস্থার সঙ্গে বৈঠকে জানান, সমস্যা সমাধানে অগ্রাধিকার দেওয়া হবে। পরে বসেন শিল্পের সঙ্গে। তাঁর কাছে শিল্পকর্তাদের দাবি, কর্পোরেট কর ধাপে ধাপে ১৮% করা হোক। বদলে প্রয়োজনে সব ছাড় তুলুক কেন্দ্র। নির্মলা বলেন, দেশের প্রায় ২৪% কাজ তৈরি হয় শিল্পের হাত ধরে। তাই তার সুযোগ তৈরিতে এগিয়ে আসুক তারা।

Advertisement

অন্তর্বর্তী বাজেটে বেঁধে দেওয়া কর আদায়ের লক্ষ্যমাত্রা পূরণ নিয়ে চিন্তা আছে। এ দিকে শিল্প কর্পোরেট ও আয় কর কমাতে বলছে। সিআইআই চায়, পুঁজি জোগাড়ে শেয়ার ছাড়ার রাস্তা সহজ হোক। আর্জি, ডিভিডেন্ড বণ্টনে কর ২০% থেকে ১০% করা ও তা লগ্নিকারীদের থেকে না-কাটার। জিএসটি পরিষদের ধাঁচে শ্রম আইন সংস্কার, পরিবেশ ছাড়পত্রে কেন্দ্র-রাজ্য ঐকমত্য গড়তে পরিষদ তৈরির দাবি করেন বণিকসভাটির সভাপতি বিক্রম কির্লোস্কর। বৈঠকে ছিলেন ফিকি সভাপতি সন্দীপ সোমানি। ফিয়োর ডিজি-সিইও অজয় সহায়ের দাবি, ঋণে অগ্রাধিকারের তালিকায় রফতানিকে আনার। অ্যাসোচ্যামের সভাপতি বি কে গোয়েন্‌কা বলেন, লগ্নিতে লাল ফিতের ফাঁস কাটাক কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন