ভারতকে পাল্টা চাপ ইরানের

তেল কেনা ঘিরে কূটনৈতিক চাপান-উতোরে জড়াল ভারত ও ইরান।সম্প্রতি ইরানের কাছ থেকে তেল আমদানি কমানোর সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি। এ বার তার পাল্টা দিতেই ভারতের তেল সংস্থাগুলিকে আর্থিক চাপে ফেলার জন্য কোমর বাঁধল তেহরান।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০১৭ ০৩:১১
Share:

তেল কেনা ঘিরে কূটনৈতিক চাপান-উতোরে জড়াল ভারত ও ইরান।

Advertisement

সম্প্রতি ইরানের কাছ থেকে তেল আমদানি কমানোর সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি। এ বার তার পাল্টা দিতেই ভারতের তেল সংস্থাগুলিকে আর্থিক চাপে ফেলার জন্য কোমর বাঁধল তেহরান। সংশ্লিষ্ট সূত্রে খবর, তেল বিক্রি বাবদ ইন্ডিয়ান অয়েলের মতো সংস্থার কাছ থেকে যে টাকা পাওনা হয়, তা মেটানোর সময় এক তৃতীয়াংশ কমিয়ে দিল ওই দেশ। অর্থাৎ, দাম চোকানোর জন্য ৯০ দিনের বদলে এ বার ৬০ দিন পাবে তারা। জোরালো ধাক্কা দিতে ইরান জাহাজে তেল বয়ে আনার খরচের হারও বাড়িয়েছে। ৮০% থেকে ছেঁটে প্রায় ৬০% করার সিদ্ধান্ত নিয়েছে পণ্য পরিবহণে ভারতীয় ক্রেতা সংস্থাগুলির প্রাপ্য ছাড়।

প্রসঙ্গত, ইরানের ফরজাদ-বি তেল ক্ষেত্রটি ওএনজিসি-বিদেশের হাতে দিতে নয়াদিল্লি তেহরানকে চাপ দিলেও, তারা তা মেনে নেয়নি। তার পরেই ২০১৭-’১৮ সালে সে দেশ থেকে তেল কেনা ছাঁটার সিদ্ধান্ত নেয় ভারতীয় সংস্থাগুলি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন