ট্রাম্পের তেল-টুইটে ক্ষুব্ধ ইরান

ইরানের সরকারি সংবাদমাধ্যমে সে দেশের তেলমন্ত্রী বিজ়ান নমদার জ়ঙ্গেশের কটাক্ষ, ‘‘ইদানিং আবার বিশ্ব বাজারে তেলের দর নির্ভর করে মিস্টার ট্রাম্পের কথাবার্তার উপরে!’’

Advertisement

সংবাদ সংস্থা

তেহরান ও লন্ডন শেষ আপডেট: ০৮ জুলাই ২০১৮ ০২:৫১
Share:

তেল নিয়ে ডোনাল্ড ট্রাম্পের টানা টুইটে বেজায় চটেছে ইরান। তাদের দাবি, প্রায় রোজ নিয়ম করে মার্কিন প্রেসিডেন্টের করা মন্তব্যই টালমাটাল করে রেখেছে বিশ্বের অশোধিত তেলের বাজারকে। তা ছাড়া, যে ভাবে ট্রাম্প তেলের উৎপাদন বাড়ানো ও দাম কমানোর জন্য ওপেক-কে ‘হুমকি’ দিচ্ছেন, তাতে ক্ষুণ্ণ হচ্ছে তেল উত্তোলক দেশগুলির সার্বভৌমত্ব।

Advertisement

ইরানের সরকারি সংবাদমাধ্যমে সে দেশের তেলমন্ত্রী বিজ়ান নমদার জ়ঙ্গেশের কটাক্ষ, ‘‘ইদানিং আবার বিশ্ব বাজারে তেলের দর নির্ভর করে মিস্টার ট্রাম্পের কথাবার্তার উপরে!’’ তাঁর অভিযোগ, ‘‘প্রায় প্রতিদিন ট্রাম্প এমন কিছু বলেন যে, তাতে দুশ্চিন্তার ভাঁজ পড়ে বাজারের কপালে।...ওপেকের সদস্য দেশগুলিকে তিনি যে ভাবে নির্দেশ দেন, তা অপমানজনক।’’

আর্থিক ভাবে ইরানকে একঘরে করতে ভারত-সহ সমস্ত দেশকে ৪ নভেম্বরের মধ্যে সেখান থেকে তেল আমদানি বন্ধ করতে বলেছে ওয়াশিংটন। তা না করলে, হুমকি আর্থিক নিষেধাজ্ঞার খাঁড়া নেমে আসার। সেই সূত্রেই তেল উৎপাদনকারী দেশগুলির সংগঠন ওপেককে উৎপাদন বাড়াতে ক্রমাগত চাপ দিচ্ছে আমেরিকা। কড়া নজরের কথা জানান দিচ্ছে জ্বালানির দরে। ইরান তাই খাপ্পা ট্রাম্পের টুইটে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন