Work From Home

বাজার দখলে জোটেই চোখ

ঘরবন্দি মানুষকে ভিডিয়ো বৈঠকের সুবিধা পৌঁছে দেওয়াই এর লক্ষ্য, দাবি সংস্থার এমডি-সিইএ গোপাল ভিত্তলের।

Advertisement

সংবাদ সংস্থা 

নয়াদিল্লি ও মুম্বই শেষ আপডেট: ১৫ জুলাই ২০২০ ০৭:২৩
Share:

প্রতীকী ছবি।

করোনার আক্রমণ যত তীব্র হচ্ছে, ততই বাড়ি থেকে কাজ বা গ্রাহক পরিষেবার মতো ক্ষেত্রে বাড়ছে প্রযুক্তির চাহিদা। আর তারই সুযোগ নিতে জোট বাঁধছে তথ্যপ্রযুক্তি সংস্থাগুলি। তার উপরে ভারতের মতো সম্ভাবনাময় বাজারে যে দখল বাড়ানোর চেষ্টা চলবে, তা-ও প্রত্যাশিত। যে কারণে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ়ের জিয়ো প্ল্যাটফর্ম মার্কিন ভিডিয়ো কনফারেন্সিং অ্যাপ জ়ুমের সঙ্গে পাল্লা দিতে জিয়ো মিট পরিষেবা আনার পরেই, সে দেশের ভেরিজ়োন কমিউনিকেশন্সের শাখা ব্লু জিন্সের সঙ্গে যৌথ উদ্যোগে শিল্পের জন্য একই পরিষেবা আনল ভারতী এয়ারটেল।

Advertisement

ঘরবন্দি মানুষকে ভিডিয়ো বৈঠকের সুবিধা পৌঁছে দেওয়াই এর লক্ষ্য, দাবি সংস্থার এমডি-সিইএ গোপাল ভিত্তলের। তাঁর আশ্বাস, এতে গ্রাহকের সমস্ত তথ্য থাকবে ভারতে।

তার উপরে সোমবার ভারতে পাঁচ থেকে সাত বছরে প্রায় ৭৫,০০০ কোটি টাকা লগ্নির কথা জানিয়েছে গুগল। সূত্রের খবর, এ দেশে ৪০০ কোটি ডলার (প্রায় ৩০,৫২০ কোটি টাকা) ঢেলে জিয়ো প্ল্যাটফর্মের অংশীদারি কিনতেও আগ্রহী তারা। এ জন্য রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ়ের সঙ্গে কথা চলছে মার্কিন সংস্থাটির। ইতিমধ্যেই প্রায় এক ডজন সংস্থাকে জিয়োর শেয়ার বেচে ১.১৮ লক্ষ কোটি টাকারও বেশি তুলেছে রিলায়্যান্স। জোট বেঁধেছে ফেসবুক, কোয়ালকম, কেকেআরের মতো সংস্থার সঙ্গে।

Advertisement

এ দিকে, মার্কিন ই-কমার্স সংস্থা অ্যামাজ়ন ভারতে ১০০ কোটি ডলার লগ্নির কথা জানিয়েছে আগেই। নেট বাজারে পা রাখছে জিয়ো। আর আজ ফ্লিপকার্ট জানাল, মূল সংস্থা ওয়ালমার্ট-সহ বিভিন্ন লগ্নিকারীর থেকে প্রায় ৯০০০ কোটি টাকা তুলেছে তারা। খরচ হবে ব্যবসা ছড়াতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন