কুবেরের ধন জাপানের শীর্ষ ব্যাঙ্কের ঘরে

বিশেষজ্ঞদের একাংশের মতে, জাতীয় অর্থনীতি বড় কোনও মন্দার মুখোমুখি হলেও শক্তিশালী বিওজের ক্ষমতা রয়েছে তাকে সামাল দেওয়ার।

Advertisement

সংবাদ সংস্থা

টোকিও শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০১৮ ০৪:৩৭
Share:

জাপানের শীর্ষ ব্যাঙ্কের মোট সম্পদের অঙ্ক জাতীয় আয়ের চেয়েও বেশি।

রিজার্ভ ব্যাঙ্কের মোট সম্পদের কত অংশ সরকারের ঘরে আসা উচিত তা নিয়ে বিতর্ক তুঙ্গে। কেন্দ্রেরই একটি অংশ মনে করছে, এ ব্যাপারে বর্তমানে যে অনুপাত রয়েছে তাতে বদল জরুরি। এই পরিস্থিতিতে মঙ্গলবার ব্যাঙ্ক অব জাপানের (বিওজে) সম্পদের হিসেব নিকেশ প্রকাশিত হয়েছে। তাতে দেখা যাচ্ছে, সে দেশের শীর্ষ ব্যাঙ্কের মোট সম্পদের অঙ্ক জাতীয় আয়ের চেয়েও বেশি। অতীতে সুইৎজারল্যান্ডের শীর্ষ ব্যাঙ্ক এই নজির গড়লেও, জি-৭ গোষ্ঠীভুক্ত দেশগুলির ক্ষেত্রে এমন ঘটনা এই প্রথম।

Advertisement

বিশেষজ্ঞদের একাংশের মতে, জাতীয় অর্থনীতি বড় কোনও মন্দার মুখোমুখি হলেও শক্তিশালী বিওজের ক্ষমতা রয়েছে তাকে সামাল দেওয়ার। অনেকেই বলছেন, ভারতে সরকার এবং রিজার্ভ ব্যাঙ্কের মধ্যে চলতি সমস্যার প্রেক্ষিতে এই ঘটনা তাৎপর্যপূর্ণ।

বিওজের তথ্য অনুযায়ী, তাদের বর্তমান সম্পদের অঙ্ক ৫৫৩.৬ লক্ষ কোটি ইয়েন বা ৪.৮৭ লক্ষ কোটি ডলার। জাপানের জাতীয় আয় সেখানে ৫৫২.৮২ লক্ষ কোটি ইয়েন।

Advertisement

ভাণ্ডার!
• ব্যাঙ্ক অব জাপানের সম্পদ (৪.৮৭ লক্ষ কোটি ডলার) সে দেশের জিডিপির থেকে বেশি। জি-৭ গোষ্ঠীভুক্ত দেশগুলির মধ্যে প্রথম।
• ভারত, তুরস্ক, আর্জেন্টিনা, ইন্দোনেশিয়া ও দক্ষিণ আফ্রিকার অর্থনীতির মিলিত মাপও এর চেয়ে কম।
• শেয়ার মূল্যের নিরিখে বিশ্বের ধনীতম সংস্থা অ্যাপলের মোট শেয়ার সম্পদের ৫ গুণ।

ভাল-মন্দ
• বিশেষজ্ঞদের একাংশের মতে, জাপান ভূমিকম্প প্রবণ। মন্দার মুখ দেখেছে বার বার। অর্থনীতিতে বড় ধাক্কা এলে তারা তা সামাল দেওয়ার ক্ষমতা রাখে।
• আর এক অংশের প্রশ্ন, এত কিছুর পরেও গত এক দশকে প্রায় টানা মন্দা সামলাতে হয়েছে জাপানকে। চাহিদা এমনই যে, লক্ষ্য বাঁধতে হয়েছে জিনিসের দাম বাড়ানোর।

বিশেষজ্ঞদের একাংশের মতে, অতীতে একাধিক বার মন্দার মুখে পড়েছে জাপান। মুখোমুখি হয়েছে ভূমিকম্প, সুনামির। সব মিলিয়ে পণ্যের চাহিদাও দীর্ঘদিন ধরে পড়তির দিকে। সে কারণেই বাজারে নগদের জোগান বাড়াতে গত পাঁচ বছর ধরে ক্রমাগত বিভিন্ন সংস্থার বন্ড ও শেয়ার কিনেছে বিওজে। তাঁদের বক্তব্য, যে সমস্ত দেশের অর্থনৈতিক ঝড়ঝাপটার মুখোমুখি হওয়ার সম্ভাবনা রয়েছে, তাদের শীর্ষ ব্যাঙ্ক সম্পদের দিক দিয়ে শক্তিশালী হলেই ভাল। আর এক অংশের প্রশ্ন, সত্যিই যদি অর্থনীতি গুরুতর মন্দার মুখোমুখি হয়, তা হলে শীর্ষ ব্যাঙ্কের হাতে থাকা শেয়ার ও বন্ড সম্পদের মূল্য কত দাঁড়াবে?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন