উন্নয়নেও অমিল ভাল কাজ, দাবি সমীক্ষায়

২০১০ থেকে ২০১৮ সালের মধ্যে ভাল কাজের সুযোগ তৈরির নিরিখে দেশে দশম স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২২ জুন ২০১৯ ০২:৫১
Share:

প্রতীকী ছবি।

আর্থিক উন্নয়ন যে দেশে একেবারে স্তব্ধ, তা নয়। কিন্তু তা সত্ত্বেও তৈরি হচ্ছে না ভাল কাজের সুযোগ। অমিল ভাল চাকরি। সরকারি পরিসংখ্যানের উপরে ভিত্তি করেই এ কথা জানাল আজিম প্রেমজি বিশ্ববিদ্যালয়ের সমীক্ষা।

Advertisement

ওই সমীক্ষা অনুযায়ী, ২০১০ থেকে ২০১৮ সালের মধ্যে ভাল কাজের সুযোগ তৈরির নিরিখে দেশে দশম স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। প্রথম তিনটি স্থানে রয়েছে অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্র আর ছত্তীসগঢ়। তালিকায় একেবারে শেষে রয়েছে ওড়িশা, বিহার ও উত্তরপ্রদেশ।

আজিম প্রেমজি বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় ‘জাস্ট জবস নেটওয়ার্ক’ সংগঠনের সমীক্ষায় কর্মসংস্থানের সংখ্যা, সংগঠিত ক্ষেত্রে কাজ, কর্মীদের সুবিধা, আয় ও লিঙ্গের সমতার মতো পাঁচটি মাপকাঠিতে দেশে চাকরির বাজারের বর্তমান অবস্থা যাচাই করা হয়েছে। যাবতীয় সরকারি পরিসংখ্যান যাচাই করে তৈরি সূচক তৈরির মাধ্যমে বুঝতে চেষ্টা করা হয়েছে যে, উচিত মানের চাকরি মিলছে কি না।

Advertisement

সেখান থেকেই বোঝা যাচ্ছে, সব সময় বৃদ্ধিতে এগিয়ে থাকা রাজ্যেই যে ভাল চাকরি তৈরি হচ্ছে, তা নয়। তা ছাড়া, যে সব রাজ্যে মহিলাদের কাজে যোগদানের সংখ্যা অনেক বেশি, সেখানে ভাল কাজও বেশি মিলছে।

জাস্ট জবস নেটওয়ার্কের প্রধান সাবিনা দেওয়ান বলেন, ‘‘শুধু চাকরি ও বেকারের সংখ্যা নিয়ে তর্ক না করে সঠিক মানের কাজ মিলছে কি না, তা নিয়ে বিতর্ক হওয়া উচিত।’’ সমীক্ষা বলছে, শুধু কর্মসংস্থানের মাপকাঠিতে গুজরাত রয়েছে ষষ্ঠ স্থানে। কিন্তু ভাল চাকরি তৈরির মাপকাঠিতে সেই গুজরাতই ১৮-তম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন