Wifi Network

Wifi Hotspot: হটস্পট প্রকল্পে তিন কোটি কাজের আশা কেন্দ্রের

অতিমারির সময়ে ইন্টারনেটের চাহিদা বেড়েছে। কিন্তু বহু গ্রামীণ এলাকায় চাহিদা থাকলেও সেই পরিকাঠামো নেই বলে অভিযোগ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২২ ০৭:৫৯
Share:

প্রতীকী ছবি।

দেশের গ্রামীণ ও প্রত্যন্ত এলাকায় আমজনতার জন্য ওয়াইফাই হটস্পট গড়তে বিশেষ প্রকল্প (পিএম ওয়াইফাই অ্যাকসেস নেটওয়ার্ক ইন্টারফেস) হাতে নিয়েছে কেন্দ্র। শুধু এই প্রকল্পের উপরে ভিত্তি করেই এ বছর দুই থেকে তিন কোটি কাজ তৈরি হতে পারে বলে আশাপ্রকাশ করলেন টেলিকম সচিব কে রাজারামন। শনিবার ব্রডব্যান্ড ফোরাম অব ইন্ডিয়ার এক কর্মসূচিতে বক্তৃতায় তিনি হিসাব দিয়েছেন, এক বছরে সারা দেশে এক কোটি ওয়াইফাই হটস্পট তৈরি করতে চাইছে কেন্দ্র। তার এক একটিতে কমপক্ষে দু’তিন জনের কাজও যদি তৈরি হয়, তা হলেই সারা দেশে দু’তিন কোটি কর্মসংস্থান হতে পারে। এই প্রকল্পটি যাতে মসৃণ ভাবে বাস্তবায়িত করা যায় তার জন্য ওয়াইফাইয়ের যন্ত্রপাতির দাম কমাতেও সংশ্লিষ্ট সংস্থাগুলির কাছে আবেদন জানিয়েছেন সচিব।

Advertisement

অতিমারির সময়ে ইন্টারনেটের চাহিদা বেড়েছে। কিন্তু বহু গ্রামীণ এলাকায় চাহিদা থাকলেও সেই পরিকাঠামো নেই বলে অভিযোগ। এই প্রেক্ষিতেই সেই সমস্ত জায়গায় ওয়াইফাই হটস্পট তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। ওই কাজ করবে টেলিকম-সহ বিভিন্ন সংস্থাগুলি। এর উপরে ভিত্তি করে করোনায় ধাক্কা খাওয়া গ্রামীণ অর্থনীতিও ঘুরে দাঁড়াতে পারে বলে সরকার মনে করছে। প্রকল্পটির পোর্টালে জানানো হয়েছে, ইতিমধ্যেই দেশের বিভিন্ন জায়গায় ৫৬,০০০ ওয়াইফাই হটস্পট তৈরি করা হয়েছে। সচিবের আবেদন, একে আরও দ্রুত বাড়ানোর জন্য উদ্যোগপতিরা যোগ দিন প্রকল্পে। যোগ দিক স্থানীয় কেবল, ইন্টারনেট পরিষেবা সংস্থাগুলিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন