বন্ধকহীন নামেই, প্রকল্পে ঋণ কই

বন্ধকহীন ঋণ প্রকল্পে কোনও ছোট ও মাঝারি শিল্প সংস্থা বন্ধক ছাড়াই দু’কোটি টাকা পর্যন্ত ধার পেতে পারে। ঋণের সুরক্ষা হিসেবে কেন্দ্র ও সিডবি গঠিত বিশেষ ট্রাস্টের অধীনে আলাদা তহবিল রয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০১৮ ০৫:৪৮
Share:

নামেই বন্ধকহীন ঋণ প্রকল্প। কিন্তু কাজের বেলায় বন্ধক ছাড়া সেই ঋণ কার্যত মেলেই না বলে দীর্ঘ দিনের অভিযোগ ছোট ও মাঝারি শিল্পের। এ বার তাদের সুরেই ক্ষোভ প্রকাশ করে বন্ধক ছাড়া আরও বেশি ঋণ দিতে ব্যাঙ্কগুলির কাছে আর্জি জানালেন রাজ্যের অতিরিক্ত মুখ্যসচিব রাজীব সিন্‌হা।

Advertisement

বন্ধকহীন ঋণ প্রকল্পে কোনও ছোট ও মাঝারি শিল্প সংস্থা বন্ধক ছাড়াই দু’কোটি টাকা পর্যন্ত ধার পেতে পারে। ঋণের সুরক্ষা হিসেবে কেন্দ্র ও সিডবি গঠিত বিশেষ ট্রাস্টের অধীনে আলাদা তহবিল রয়েছে। কিন্তু শিল্পের অভিযোগ, বন্ধক ছাড়া বাস্তবে ঋণ মেলে না। ছোট শিল্পকে সাহায্যের লক্ষ্যে মঙ্গলবার মার্চেন্টস চেম্বারের এক অনুষ্ঠানে রাজীববাবুর দাবি, কোনও প্রকল্প লাভজনক না হলে ব্যাঙ্ক ঋণ না-ই দিতে পারে। কিন্তু প্রকল্পে সায় দিলে ও বন্ধকহীন ঋণের শর্ত পূরণ করলে বন্ধক ছাড়াই ঋণ দিতে হবে। বাস্তবে তা না হওয়ায় স্টেট লেভেল ব্যাঙ্কার্স কমিটির বৈঠকেও এর আগে বিষয়টি তুলেছেন বলে জানান তিনি।

আবার সংবাদ সংস্থা পিটিআইয়ের খবর, রুগ্‌ণ ছোট ও মাঝারি সংস্থাগুলির পুনরুজ্জীবনের লক্ষ্যে বিশেষ ক্লিনিক বা কেন্দ্র খোলার কথা ভাবছে কেন্দ্র। নতুন শিল্প নীতিতে বিষয়টি খোলসা করা হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রের খবর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন