জিএসটি ১৮% ছাড়ালে আশঙ্কা চাহিদা কমার

পণ্য-পরিষেবা কর (জিএসটি) ১৮ শতাংশের বেশি হওয়া উচিত নয়। এর বেশি কর হলে তা সরাসরি চাহিদা কমিয়ে দেবে। বণিকসভা সিআইআই তাদের এই আশঙ্কার কথাই জানিয়েছে। মঙ্গলবার কলকাতায় সিআইআই-এর নানা কর্মসূচি ও পরিকল্পনার কথা জানান বণিকসভার প্রেসিডেন্ট নওশাদ ফোর্বস। সেই আলোচনাতেই উঠে আসে জিএসটি প্রসঙ্গ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৪ অগস্ট ২০১৬ ০২:৩৫
Share:

পণ্য-পরিষেবা কর (জিএসটি) ১৮ শতাংশের বেশি হওয়া উচিত নয়। এর বেশি কর হলে তা সরাসরি চাহিদা কমিয়ে দেবে। বণিকসভা সিআইআই তাদের এই আশঙ্কার কথাই জানিয়েছে।

Advertisement

মঙ্গলবার কলকাতায় সিআইআই-এর নানা কর্মসূচি ও পরিকল্পনার কথা জানান বণিকসভার প্রেসিডেন্ট নওশাদ ফোর্বস। সেই আলোচনাতেই উঠে আসে জিএসটি প্রসঙ্গ। তিনি বলেন, ‘‘১৫-১৭% পণ্য-পরিষেবা করের সুপারিশ কেন্দ্রের মুখ্য আর্থিক উপদেষ্টা অরবিন্দ সুব্রহ্মণ্যনের রিপোর্টেই রয়েছে। আমরাও মনে করি এই কর ১৮ শতাংশের বেশি হওয়া উচিত নয়। কর চড়া হলে মার খাবে চাহিদা।’’

স্টার্ট-আপের সহায়ক হিসেবেও কর্মসূচি হাতে নিয়েছে সিআইআই। বণিকসভার ডিরেক্টর জেনারেল চন্দ্রজিৎ বন্দ্যোপাধ্যায় জানান, অন্ধ্র-প্রদেশে তৈরি হচ্ছে স্টার্ট-আপ কেন্দ্র। তবে শুধুমাত্র তথ্যপ্রযুক্তি ও তথ্যপ্রযুক্তি নির্ভর শিল্পেই জোর নয়। পরিষেবা-নির্ভর স্টার্ট-আপ তৈরির দিকে নজর দিতে চায় সিআইআই। অন্ধ্রপ্রদেশে মূল স্টার্ট-আপ কেন্দ্র তৈরি হলেও কলকাতাকে তারা শরিক করতে চায় বলে জানান চন্দ্রজিৎবাবু। যার অন্যতম কারণ রাজ্যের মেধা সম্পদ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন