বিনিয়োগ সম্মেলনে দুবাইয়ে আমন্ত্রিত মমতা

পশ্চিমবঙ্গে বিনিয়োগের পরিবেশ কেমন এবং বিনিয়োগ আকর্ষণের জন্য এ রাজ্যে কী কী সুযোগ  দেওয়া হচ্ছে, তা ওই সম্মেলনে বিনিয়োগকারীদের সামনে তুলে ধরতে পারবেন রাজ্যের প্রতিনিধিরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০১৮ ০৩:৫১
Share:

মমতা বন্দ্যোপাধ্যায়।

কলকাতায় বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের তিন দিনের মধ্যে দুবাইতে বার্ষিক বিনিয়োগ সম্মেলনে আমন্ত্রণ পেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ৯ থেকে ১১ এপ্রিল দুবাইয়ের বিশ্ব বাণিজ্য কেন্দ্রে (ওয়ার্ল্ড ট্রেড সেন্টার) ওই সম্মেলন হবে। সেখানে অংশগ্রহণ করার জন্য রাজ্যকে চিঠি দিয়েছেন সংযুক্ত আরব আমিরশাহীর বৈদেশিক বাণিজ্য এবং শিল্প দফতরের আন্ডার সেক্রেটারি আবদুল্লা এ আল সালেহ। পশ্চিমবঙ্গে বিনিয়োগের পরিবেশ কেমন এবং বিনিয়োগ আকর্ষণের জন্য এ রাজ্যে কী কী সুযোগ দেওয়া হচ্ছে, তা ওই সম্মেলনে বিনিয়োগকারীদের সামনে তুলে ধরতে পারবেন রাজ্যের প্রতিনিধিরা। বিভিন্ন বিনিয়োগকারীর সঙ্গে আলাদা করে বৈঠকের সুযোগও থাকবে তাঁদের। সদ্য শেষ হওয়া বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে সংযুক্ত আরব আমিরশাহীর প্রতিনিধিরা এসেছিলেন। নবান্ন সূত্রের খবর, এখানকার বিনিয়োগের পরিবেশ দেখে তাঁরা খুশি। মুখ্যমন্ত্রীর ঘনিষ্ঠ মহলের বক্তব্য, দুবাইয়ে বিনিয়োগ সম্মেলনে এই আমন্ত্রণকে যথেষ্ট ইতিবাচক হিসাবে দেখে ‘সুবিবেচনা’ করবেন তিনি।

Advertisement

নবান্ন সূত্রের আরও খবর, দক্ষিণ কোরিয়া এবং জাপান— এই দুই দেশের দিকেও রাজ্য সরকারের নজর আছে। বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে ওই দুই দেশের প্রতিনিধিরাও এসেছিলেন। এখানে রাজ্যের সঙ্গে তাঁদের যে আলোচনা শুরু হয়েছে, তাকে আরও ইতিবাচক দিকে নিয়ে যেতে চায় দু’টি দেশই। সেই কারণেই তাঁরাও মুখ্যমন্ত্রীকে নিজেদের দেশে আমন্ত্রণ জানিয়ে গিয়েছেন। অদূর ভবিষ্যতে মুখ্যমন্ত্রীর বাণিজ্য সফরের ভাবনায় ওই দুই দেশও রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন