রিজার্ভ ব্যাঙ্কের ঋণনীতি কাল

সুদ নিয়ে আশা-আশঙ্কায় দুলছে বাজার

সুদ নিয়ে বাজারের আশা-আশঙ্কা কিছুতেই কাটছে না। শিল্পমহলে প্রবল আশা, ২৯ সেপ্টেম্বর আর এক দফা সুদ কমাবে রিজার্ভ ব্যাঙ্ক। শীর্ষ ব্যাঙ্কের কর্ণধার রঘুরাম রাজন কিন্তু এখনও সুদের হার কমানোর ব্যাপারে কোনও স্পষ্ট ইঙ্গিত দেননি।

Advertisement

অমিতাভ গুহ সরকার

শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০১৫ ০২:০৭
Share:

বাজারের চোখ যাঁর দিকে। রঘুরাম রাজন। ছবি: পিটিআই

সুদ নিয়ে বাজারের আশা-আশঙ্কা কিছুতেই কাটছে না। শিল্পমহলে প্রবল আশা, ২৯ সেপ্টেম্বর আর এক দফা সুদ কমাবে রিজার্ভ ব্যাঙ্ক। শীর্ষ ব্যাঙ্কের কর্ণধার রঘুরাম রাজন কিন্তু এখনও সুদের হার কমানোর ব্যাপারে কোনও স্পষ্ট ইঙ্গিত দেননি।

Advertisement

মার্কিন মুলুকেও সুদ নিয়ে চলছে টালবাহানা। গত ১৭ সেপ্টেম্বর সে দেশের শীর্ষ ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভ সুদ না-বাড়ানোয় আনন্দে ফুলে-ফেঁপে উঠেছিল ভারত-সহ বিশ্বের অনেক শেয়ার সূচক। কিন্তু এই ব্যাপারেও আবার সংশয় দেখা দিয়েছে। এক সপ্তাহ যেতে না-যেতে চলতি বছরেই সুদ বাড়ানোর ইঙ্গিত দিয়েছেন ফেড চেয়ারপার্সন জেনেট ইয়েলেন। জানিয়েছেন, চলতি ২০১৫ সালেই সুদের হার বাড়ানোর পথে এগোচ্ছে মার্কিন শীর্ষ ব্যাঙ্ক।

সুদ নিয়ে এই আশা-আশঙ্কার কারণে বাজারেও অনিশ্চয়তা দেখতে পাচ্ছি প্রতিনিয়ত। এই অনিশ্চয়তার কারণে কিছুতেই গতিপথ ঠিক করতে পারছে না ভারতের অন্যতম দুই শেয়ার সূচক সেনসেক্স ও নিফটি। দেশে সুদ কমা, না-কমার ব্যাপারটা নির্ধারিত হয়ে যাবে আগামী কালই। অন্য দিকে মার্কিন মুলুকে সুদ বাড়ার আশঙ্কাকে নিয়েই আপাতত পথ চলতে হবে সোনা, শেয়ার এবং ডলারকে।

Advertisement

ভারতীয় শেয়ার বাজারের কাছে চলতি সপ্তাহ থেকে শুরু করে আগামী কয়েক সপ্তাহ বেশ গুরুত্বপূর্ণ। কালই সুদ কমলে শেয়ার বাজার সাময়িক ভাবে শক্তি পাবে। এ ছাড়া পুজোর আগেই শুরু হয়ে যাবে বিভিন্ন সংস্থার দ্বিতীয় ত্রৈমাসিক তথা ষাণ্মাসিক আর্থিক ফলাফল প্রকাশের পালা। ফলাফলের বড় প্রভাব দেখা যাবে দুই সূচকের উপর।

শেয়ার বাজারে বিনিয়োগ হতে শুরু করেছে প্রভিডেন্ড ফান্ডের টাকা। এটা ভাল খবর হলেও করমুক্ত বন্ড বাজার থেকে শুষে নেবে ৪০ হাজার কোটি টাকা। এনটিপিসি-র করমুক্ত বন্ড ইস্যুতে প্রথম দিনেই আবেদন জমা পড়েছে ১০ গুণেরও বেশি। সুদ কমতে পারে এই আশঙ্কায় তড়িঘড়ি মানুষ বন্ডের জন্য আবেদন করেন। বিপুল পরিমাণ তহবিল বন্ডে লগ্নি হয়ে গেলে শেয়ার বাজারে বিনিয়োগ বেশ খানিকটা কমতে পারে। ব্যাঙ্কে সুদ অনেকটাই কমেছে। আশঙ্কা, তা আরও কমতে পারে। এতটা ঝুঁকে পড়া সুদ থেকে মূল্যবৃদ্ধি এবং কর বাদ দিলে আদৌ তার কোনও আকর্ষণ থাকে না। ব্যাঙ্ক জমা আকর্ষণ হারালে আশা করা হয়, সাধারণ মানুষ বেশি আয়ের জন্য শেয়ার বাজার ও মিউচুয়াল ফান্ডে বেশি করে লগ্নি করবেন। কিন্তু গত কয়েক মাস ধরে বাজারে যে-অনিশ্চয়তা চলছে, তাতে কেউই খুব একটা ভরসা পাচ্ছেন না।

ব্যাঙ্ক-সুদ কমায় সন্দেহ নেই, ডাকঘর সঞ্চয় প্রকল্পগুলির আকর্ষণ বেড়েছে। কিন্তু বেশির ভাগ ডাকঘরে পরিষেবা এবং পরিকাঠামো অত্যন্ত অপ্রতুল। এত বেশি সঞ্চয়ের চাপ সামলানোর পরিকাঠামো তাদের নেই। ফলে ভুগতে হচ্ছে লগ্নিকারীদের। এই পরিস্থিতিতে কোথায় পুঁজি ঢালা ঠিক হবে, তা মানুষ বুঝে উঠতে পারছেন না।

তবে যাঁরা বর্তমান পরিস্থিতিতে শেয়ার বাজারে লগ্নি করতে চান, তাঁদের জন্য কিছু পরামর্শ হল:

(১) একমাত্র ভাল শেয়ারে লগ্নি করুন। কোম্পানির অতীত দেখুন। গত ৫২ সপ্তাহে সংশ্লিষ্ট শেয়ারের ওঠা-পড়ার ধরন দেখে নিন। চোখ রাখুন আর্থিক ফলাফলের দিকে।

(২) শেয়ার বাছাই করে তহবিল নিয়ে অপেক্ষা করুন।

(৩) মাঝে মধ্যেই সেনসেক্স ১০০০/ ১৫০০ পয়েন্ট নেমে আসছে। লগ্নি করুন এই ধরনের প্রত্যেকটি পতনে।

(৪) পতনের পরপরই আসছে ছোট বড় উত্থানও। উত্থানে ১০ থেকে ২০ শতাংশ বেশি দাম পেলে লাভ ঘরে তোলার কথা ভাবতে পারেন। এবং অপেক্ষা করতে পারেন পরের পতনের জন্য।

(৫) ভাল শেয়ার সুযোগ মতো সস্তায় কিনতে পারলে রেখেও দিতে পারেন বড় মেয়াদের জন্য। কথায় বলে, ‘সবুরে মেওয়া ফলে’।

এনটিপিসি করমুক্ত বন্ডে যাঁরা আবেদন করেছেন, তাঁদের বেশির ভাগ টাকাটাই ফেরত আসবে। এর পর বাজারে আসছে পিএফসি লিমিটেডের বন্ড। ইস্যুর আকার ৭০০ কোটি টাকা। খুলছে ৫ অক্টোবর। ন্যূনতম আবেদন ৫০০০ টাকা (৫টি বন্ড)। কেনা যাবে ডি-ম্যাট অ্যাকাউন্টের মাধ্যমে। ডি-ম্যাট অ্যাকাউন্ট না-থাকলে কাগজের সার্টিফিকেটও পাওয়া যাবে। অ্যালটমেন্ট করা হবে আগে আবেদন করার ভিত্তিতে। এ বার আসা যাক আসল কথায়। সামান্য হলেও বন্ডে সুদ কমেছে ১৫ এবং ২০ বছর মেয়াদে। ১০, ১৫ এবং ২০ বছর মেয়াদে ব্যক্তিগত ক্ষেত্রের খুচরো লগ্নিকারীরা (আবেদনের সীমা ১০ লক্ষ টাকা পর্যন্ত) পিএফসি বন্ডে সুদ পাবেন যথাক্রমে ৭.৩৬ শতাংশ, ৭.৫২ শতাংশ এবং ৭.৬০ শতাংশ হারে। সুদ নামমাত্র কমায় এই ইস্যুতেও যথেষ্ট উৎসাহ দেখা যাবে লগ্নিকারীদের মধ্যে। ইতিমধ্যে রিজার্ভ ব্যাঙ্ক যদি সুদ কমানোর পথে হাঁটে, তবে তো কথাই নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন