Mercedes Benz

লক্ষ্য কোটি টাকার গাড়ি

এ দেশে যাত্রিবাহী গাড়ি বাজারের মাত্র ১% দামি ও বিলাসবহুল। তবে পরিসংখ্যান বলছে, কোভিডের পরে দামি ফ্ল্যাটের মতো সেগুলির বিক্রিও বাড়ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৩ ০৭:৫২
Share:

ভারতের দুই বাজার দখলের লক্ষ্যে দ্রুত এগোতে চাইছে জার্মান বহুজাতিক মার্সিডিজ় বেঞ্জ। —ফাইল চিত্র।

দামি গাড়ির ক্ষেত্রে এক কোটি টাকারও বেশি দামের গাড়ি এবং বৈদ্যুতিক— ভারতের এই দুই বাজার দখলের লক্ষ্যে দ্রুত এগোতে চাইছে জার্মান বহুজাতিক মার্সিডিজ় বেঞ্জ।

Advertisement

এ দেশে যাত্রিবাহী গাড়ি বাজারের মাত্র ১% দামি ও বিলাসবহুল। তবে পরিসংখ্যান বলছে, কোভিডের পরে দামি ফ্ল্যাটের মতো সেগুলির বিক্রিও বাড়ছে। সেখানেই অংশীদারি বাড়ানো টক্করে শামিল মার্সিডিজ় বেঞ্জ, বিএমডব্লিউ, অডি-র মতো বহুজাতিক দামি গাড়ি সংস্থাগুলি।

দীর্ঘ দিন এ দেশে ব্যবসা করলেও ২০০৯-এ পুণের চাকন শিল্প তালুকে যন্ত্রাংশ জুড়ে গাড়ি তৈরির কারখানা চালু করে মার্সিডিজ় বেঞ্জ ইন্ডিয়া। সেখানে এখন ১৪টি গাড়ি তৈরি হয়। ৮টি গাড়ি ভারতে পুরোদস্তুর আমদানি করে সংস্থা। এ বছর আরও ১০টি নতুন আনার পরিকল্পনা। বৃহস্পতিবার সেই তালিকার পঞ্চম গাড়িটি (এএমজি এসএল৫৫ রোডস্টার) বাজারে এনে মার্সিডিজ় বেঞ্জ ইন্ডিয়া-র এমডি তথা সিইও সন্তোষ আইয়ার জানান, এখানে এখন তাঁদের বিক্রীত গাড়ির ২৫% এক কোটি টাকার চেয়েও বেশি দামি। ১২ শতাংশের দাম ৪০-৭০ লক্ষ। বাকিটা ৭০ লক্ষ থেকে এক কোটি টাকার মধ্যে। যে কারণে ওই ১০টি নতুন গাড়ির মধ্যে অর্ধেকেরও বেশি এক কোটি টাকার বেশি হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন