ডিরেক্টর থাকতে সওয়াল করবেন মিস্ত্রি, ওয়াদিয়া

টাটা গোষ্ঠীর দুই সংস্থার ডিরেক্টর পদ থেকে তাঁদের সরানোর প্রস্তাবের বিরুদ্ধে জোরদার লড়াইয়ের জন্য তৈরি সাইরাস মিস্ত্রি ও তাঁর সমর্থক নুসলি ওয়াদিয়া।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০১৬ ০২:৫০
Share:

মহারাষ্ট্রের শনি শিংগ্নাপুর মন্দিরে সাইরাস মিস্ত্রি। শনিবার।— এএফপি

টাটা গোষ্ঠীর দুই সংস্থার ডিরেক্টর পদ থেকে তাঁদের সরানোর প্রস্তাবের বিরুদ্ধে জোরদার লড়াইয়ের জন্য তৈরি সাইরাস মিস্ত্রি ও তাঁর সমর্থক নুসলি ওয়াদিয়া। এ দিকে, ইস্তফা দেওয়া এগ্‌জিকিউটিভ নির্মাল্য কুমারকে তথ্য ফাঁস করার অভিযোগে আইনি নোটিস পাঠিয়েছে টাটা সন্স। গত ২৯ অক্টোবর সেখান থেকে ইস্তফা দেওয়া কুমারকে নিঃশর্ত ক্ষমাও চাইতে বলেছে তারা।

Advertisement

টাটা স্টিল এবং টাটা কেমিক্যালসের পরিচালন পর্ষদ থেকে তাঁদের ডিরেক্টর হিসেবে সরানোর প্রস্তাব আনতে গোষ্ঠীর এই দুই সংস্থার শেয়ারহোল্ডারদের বিশেষ সাধারণ সভা বা ইজিএম ডাকা হয়েছে ডিসেম্বরে। টাটা স্টিলের ইজিএম ২১ ডিসেম্বর, টাটা কেমিক্যালসের ২৩ ডিসেম্বর। এই পরিপ্রেক্ষিতে সাইরাস মিস্ত্রি ও তাঁর পক্ষে থাকা স্বাধীন ডিরেক্টর শিল্পপতি নুসলি ওয়াদিয়া সহজে জমি ছাড়তে রাজি নন বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। সেই কারণে নিজেদের ডিরেক্টর পদ বহাল রাখতে তাঁরা সওয়াল করবেন ইজিএমে। পাশাপাশি, লিখিত ভাবেও পেশ করবেন নিজেদের বক্তব্য। মিস্ত্রি-পন্থী বলে গোষ্ঠীর একাংশে সমালোচনার মুখে পড়া ওয়াদিয়া প্রশ্নও তুলেছেন যে, তাঁকে সরানোর জন্য শেয়ারহোল্ডারদের ভোট নিতে ‘ইজিএম ডাকার অধিকার’ আদৌ টাটা সন্সের আছে কি না। টাটা স্টিল ও টাটা কেমিক্যালস দু’টি সংস্থাতেই স্বাধীন ডিরেক্টর হিসেবে থাকা ওয়াদিয়া টাটা সন্সের আনা সব অভিযোগের তদন্ত ‘আলাদা সংস্থা’কে দিয়ে করানোর দাবিও তুলেছেন।

প্রসঙ্গত, গত ২৪ অক্টোবর মিস্ত্রিকে আচমকাই চেয়ারম্যান পদ থেকে সরিয়ে দেয় টাটা সন্স। তার পর টিসিএস, টাটা গ্লোবাল বেভারেজেস ও টাটা স্টিলের চেয়ারম্যানের দায়িত্ব থেকেও সরানো হয় তাঁকে। পাশাপাশি, এই সব সংস্থার পরিচালন পর্ষদে ডিরেক্টর হিসেবেও সাইরাসকে ছেঁটে ফেলতে শেয়ারহোল্ডারদের বিশেষ সাধারণ সভা বা ইজিএম ডাকা হয়েছে। কারণ, তাঁদের সায় ছাড়া পর্ষদের কোনও সদস্যকে সরানো যায় না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন