চাকরি কই, উত্তর খুঁজতে মরিয়া মোদী

দেশ জুড়ে কর্মসংস্থানের ‘আসল ছবি’ তুলে আনার উপায় খুঁজতে নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান অরবিন্দ পানাগড়িয়ার নেতৃত্বে সম্প্রতি টাস্ক ফোর্স গড়েছে প্রধানমন্ত্রীর দফতর। তারপরে এ বার কর্মসংস্থানের পরিস্থিতি খতিয়ে দেখতে রবিবার বৈঠক ডেকেছেন খোদ মোদী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ জুন ২০১৭ ০৩:১৭
Share:

ছবি: সংগৃহীত

গত লোকসভা ভোটে বছরে দু’কোটি কাজের সুযোগ তৈরির প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি। আর বিলক্ষণ জানেন যে, ২০১৯ সালের ভোটে তা নিয়েই তাঁকে বিঁধতে তৈরি হচ্ছেন বিরোধীরা। নতুন কাজের সুযোগ তৈরি যে শামুকের গতিতে এগোচ্ছে, তা স্পষ্ট সরকারি পরিসংখ্যানেও। এই পরিস্থিতিতে এ বার কর্মসংস্থানের ‘ছবি পাল্টাতে’ কোমর বেঁধে মাঠে নামছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement

দেশ জুড়ে কর্মসংস্থানের ‘আসল ছবি’ তুলে আনার উপায় খুঁজতে নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান অরবিন্দ পানাগড়িয়ার নেতৃত্বে সম্প্রতি টাস্ক ফোর্স গড়েছে প্রধানমন্ত্রীর দফতর। তারপরে এ বার কর্মসংস্থানের পরিস্থিতি খতিয়ে দেখতে রবিবার বৈঠক ডেকেছেন খোদ মোদী। কথা বলবেন নীতি আয়োগ ও সংশ্লিষ্ট দফতরের কর্তাদের সঙ্গে।

কাজের সুযোগ তৈরি না-হওয়া নিয়ে কংগ্রেস নেতা রাহুল গাঁধী এখন প্রায় নিয়মিত বিঁধছেন কেন্দ্রকে। বিভিন্ন সমীক্ষায় দেখা গিয়েছে, পর্যাপ্ত সংখ্যায় নতুন কাজের সুযোগ তৈরি তো দূর অস্ত্‌, বরং নোটবন্দির জেরে কাজ হারিয়েছেন বহু মানুষ। বিশেষত অসংগঠিত ক্ষেত্রে। এই অবস্থায় মোদী সরকারের অস্বস্তি হালে আরও বাড়িয়েছিল শ্রম মন্ত্রকের অধীন শ্রম ব্যুরোর রিপোর্ট। খোদ শ্রমমন্ত্রী বন্দারু দত্তাত্রেয় মুম্বইয়ে বলেছিলেন, কাজের সুযোগ তৈরি হচ্ছে না সে ভাবে।

Advertisement

কিন্তু এখন দল ও সরকারের চাপে পড়ে বয়ান বদলাতে হচ্ছে তাঁকে। শনিবার তিনি ও তাঁর সচিবের ইঙ্গিত, রিপোর্ট তৈরির পদ্ধতি বদলালে ধরা পড়বে কর্মসংস্থানের উজ্জ্বল ছবি। মুদ্রা যোজনায় যে ভাবে ঋণ নেওয়ার বহর বেড়েছে, তাতেও না কি ভাল কাজ তৈরির ছবি স্পষ্ট। ম্যাকিনসে-র রিপোর্ট অবশ্য উল্টো কথাই বলছে।

অভিযোগ

• লোকসভা ভোটের আগে বছরে ২ কোটি কাজের সুযোগ তৈরির প্রতিশ্রুতি দিয়েছিলেন নরেন্দ্র মোদী। তার ১০ শতাংশও হয়নি, অভিযোগ বিরোধীদের

• আর্থিক সমীক্ষাতেও ইঙ্গিত, নতুন কর্মসংস্থানের গতি শ্লথ

• স্থায়ী চাকরির বদলে বাড়ছে অস্থায়ী, ঠিকা কাজ

• শ্রম ব্যুরোর তথ্য বলছে, অক্টোবর-ডিসেম্বরে কাজ হারিয়েছেন দেড় লক্ষ অস্থায়ী শ্রমিক ও দিনমজুর

• কাজ গিয়েছে ৪৬ হাজার আংশিক সময়ের কর্মীরও

• ম্যাকিনসে গ্লোবাল ইনস্টিটিউটের রিপোর্ট অনুযায়ী, চার বছরে নিট কাজ তৈরি হয়েছে ৭০ লক্ষ

কেন্দ্রের দাবি

• কর্মসংস্থানের সঠিক সংখ্যা পাওয়ার উপায় নেই

• শ্রম ব্যুরোর রিপোর্ট তৈরি মাত্র ৮টি শিল্প ক্ষেত্রের ১০,৬০০টি সংস্থার তথ্যের ভিত্তিতে

• তার আওতায় নেই ১০ জনের কম কর্মীর কোনও সংস্থা। অথচ দেশের ৯৮.৫% সংস্থা তেমনই

• আসলে বাড়ছে কাজের সুযোগ। তা হচ্ছে ‘মেক ইন ইন্ডিয়া’, ‘ডিজিটাল ইন্ডিয়া’ ‘মুদ্রা যোজনা’র হাত ধরে

উদ্যোগ

• কর্মসংস্থানের ‘আসল ছবি’ পেতে নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান অরবিন্দ পানাগড়িয়ার নেতৃত্বে টাস্ক ফোর্স

• ঠিক পরিসংখ্যান পাওয়ার উপায় বাতলাবে ওই কমিটি। রিপোর্ট আগামী সপ্তাহে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন