মধ্যবিত্তদের সুবিধা আবাস যোজনায়

যাঁদের আয় বছরে ৬ থেকে ১২ লক্ষ টাকা, এত দিন সেই এমআইজি-১ শ্রেণির জন্য ৯০ বর্গ মিটার কার্পেট এরিয়ার ফ্ল্যাটের জন্য সুদে ভর্তুকি মিলত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০১৭ ০১:৩৪
Share:

প্রতীকী ছবি।

প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় মধ্যবিত্তরা এ বার আগের থেকে বড় ফ্ল্যাটের জন্য নেওয়া ঋণে সুদে ভর্তুকি পাবেন। এই বাড়তি সুবিধা দেওয়ায় বৃহস্পতিবার সায় মিলেছে কেন্দ্রীয় মন্ত্রিসভার।

Advertisement

যাঁদের আয় বছরে ৬ থেকে ১২ লক্ষ টাকা, এত দিন সেই এমআইজি-১ শ্রেণির জন্য ৯০ বর্গ মিটার কার্পেট এরিয়ার ফ্ল্যাটের জন্য সুদে ভর্তুকি মিলত। এখন তা ১২০ বর্গ মিটার পর্যন্ত ফ্ল্যাটে পাওয়া যাবে। এঁদের জন্য প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় ৯ লক্ষ টাকা পর্যন্ত ঋণের উপর সুদে ৪% ভর্তুকি দেয় কেন্দ্র।

একই ভাবে যাঁদের আয় বছরে ১২ থেকে ১৮ লক্ষ টাকার মধ্যে (এমআইজি-২), তাঁদের এখন থেকে ১১০ বর্গ মিটারের বদলে ১৫০ বর্গ মিটার পর্যন্ত ফ্ল্যাটে সুদে ভর্তুকি মিলবে। যার পরিমাণ হল, ১২ লক্ষ টাকা পর্যন্ত ঋণে ৩% ভর্তুকি। চলতি বছরের ১ জানুয়ারি থেকেই এই সুবিধা কার্যকর ধরা হবে।

Advertisement

সরকারের দাবি, এই সিদ্ধান্তে তৈরি হয়ে থাকা ফ্ল্যাট বিক্রি বাড়বে। বিশেষ করে আমজনতার নাগালের মধ্যে থাকা কম দামি আবাসনে ইতিবাচক প্রভাব পড়বে। সস্তায় একটু বড় ফ্ল্যাট কেনার কথা ভাবতে পারবেন মধ্যবিত্তরা। নোট বাতিলে ধাক্কা খাওয়া আবাসন ক্ষেত্রের এতে সুবিধা হতে পারে বলে মনে করছে শিল্পমহলও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন