Smart Phones

আরও ৩.১ কোটি ৫জি স্মার্টফোন

বিশ্বের টেলিকম ব্যবসার ক্ষেত্রে ভারত দ্বিতীয় বৃহত্তম দেশ। এরিকসনের দাবি, গত এক বছরে ক্রমশ গতি পেয়েছে এই পরিষেবা। ফলে ৮-১০ কোটি মানুষ ৫জি প্রযুক্তি সহায়ক ফোন কিনেছেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৩ ০৯:০৬
Share:

Sourced by the ABP

, ৭ অক্টোবর: গত বছরের অক্টোবরে ভারতে ৫জি প্রযুক্তির টেলিকম পরিষেবা চালু হয়েছিল। এই ক্ষেত্রের উপদেষ্টা সংস্থা এরিকসনের হিসাব, এই এক বছরে দেশে ৮-১০ কোটি মানুষ সেই প্রযুক্তি সহায়ক স্মার্টফোন ব্যবহার করছেন। আর যে সব গ্রাহক স্মার্টফোন (৫জি ছাড়া) ব্যবহার করেন, আগামী ডিসেম্বরের মধ্যে তাঁদের তিন কোটিরও বেশি ৫জি ফোন ব্যবহারের পথে হাঁটবেন।

Advertisement

গত বছর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৫জি পরিষেবার সূচনা করেন। রিলায়্যান্স জিয়ো, ভারতী এয়ারটেল ও ভোডাফোন আইডিয়া (ভি) তা চালু করলেও বাস্তবে ভি-র চেয়ে বাকিরা অনেকটাই এগিয়ে।

বিশ্বের টেলিকম ব্যবসার ক্ষেত্রে ভারত দ্বিতীয় বৃহত্তম দেশ। এরিকসনের দাবি, গত এক বছরে ক্রমশ গতি পেয়েছে এই পরিষেবা। ফলে ৮-১০ কোটি মানুষ ৫জি প্রযুক্তি সহায়ক ফোন কিনেছেন। ডিসেম্বরের মধ্যে ব্যবহার করবেন আরও ৩.১ কোটি। সুইডেনের সংস্থাটি আরও জানিয়েছে, আমেরিকা, ব্রিটেন, দক্ষিণ কোরিয়া এবং চিনে ৫জি চালু হয়েছে আগে। কিন্তু ভারতের গ্রাহকেরা ওই সমস্ত দেশের গ্রাহকদের তুলনায় সপ্তাহে গড়ে দু’ঘণ্টা বেশি এই পরিষেবায় সময় ব্যয় করেন। বাড়তি খরচ হলেও অতিরিক্ত পরিষেবা (গান, গেমিং ইত্যাদি) নিতে আগ্রহী তাঁদের ১৫%। তাঁরা ১৪% পর্যন্ত বাড়তি মাসুল দিতেও রাজি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন