Mukesh Ambani

প্রথম ১০টি সংস্থার একটি, বার্তা মুকেশের

মুকেশের বক্তব্য, নেতৃত্বে থাকা তরুণ প্রজন্ম ভুল করবেই। কিন্তু অতীত কাঁটাছেড়া না করে বরং তা থেকে শিক্ষা নিয়ে এগোতে হবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২৩ ০৮:২১
Share:

মুকেশ অম্বানী। —ফাইল চিত্র।

গত বছর নিজের তিন সন্তানের জন্য লক্ষ্য বেঁধেছিলেন। আর এ বার বাবা ধীরুভাইয়ের জন্মবার্ষিকীতে আগামী দিনে বিশ্বের প্রথম সারির ১০টি সংস্থার মধ্যে একটি হয়ে ওঠার বার্তা দিলেন রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ়ের কর্ণধার মুকেশ অম্বানী। জানালেন, দেশ ও বিশ্বের পরিস্থিতি ক্রমাগত বদলাচ্ছে। তাই যে ভাবে অতীতে সংস্থা এগিয়েছে, সে ভাবেই আত্মতুষ্টিতে না ভুগে সেই বদলের সঙ্গে তাল মিলিয়ে হাঁটতে হবে।

Advertisement

পাশাপাশি, মুকেশের বক্তব্য, নেতৃত্বে থাকা তরুণ প্রজন্ম ভুল করবেই। কিন্তু অতীত কাঁটাছেড়া না করে বরং তা থেকে শিক্ষা নিয়ে এগোতে হবে। আর তাতে নিজের তিন সন্তান আকাশ, ইশা এবং অনন্তের পাশে থাকতে বললেন সংস্থার কর্মীদের। জানালেন, সংস্থাকে তারুণ্যে ভরিয়ে রাখতে কর্মীকূলের গড় বয়স থাকুক তিরিশের ঘরে।

বিশ্বের প্রথম সারির সংস্থা হয়ে উঠতে তিনটি ক্ষেত্রে জোর দেওয়ার কথা বলেছেন মুকেশ। প্রথমত, ডিজিটাল পরিষেবা ক্ষেত্র এবং কৃত্রিম মেধা ব্যবহারে নেতৃত্ব দেওয়া। দ্বিতীয়ত, দক্ষ মানবসম্পদকে টেনে আনতে অগ্রণী ভূমিকা নেওয়া। তৃতীয়ত, কর্মসংস্কৃতিতে বদল আনা।

Advertisement

আর এ জন্য মুকেশ দেশে শিক্ষা, স্বাস্থ্য, কৃষির মতো ক্ষেত্র এবং কাজ তৈরির স্বার্থে কৃত্রিম মেধার মতো প্রযুক্তিতে জোর দিতে বলেছেন সংস্থাকে। জানিয়েছেন, সেই লক্ষ্যে নিয়োগ করতে হবে দক্ষ কর্মী। ডিজিটাল পরিষেবা, পরিবেশবান্ধব জ্বালানি, রিটেল, তেল-সহ বিভিন্ন ব্যবসাকে ঢেলে সাজাতে হবে পরের বছরের মধ্যে। তাঁর আশা, সব মিলিয়ে রিলায়্যান্সের ক্ষমতা রয়েছে বিশ্বের প্রথম ১০টি সংস্থার একটি হয়ে ওঠার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন