Technology

নজর দেশে ৫জি পরিষেবায়, গাঁটছড়া বাঁধল জিয়ো-কোয়ালকম

এ দেশে এখনও পর্যন্ত ৫জি পরিষেবা চালু না হয়নি। তার আগেই পরিকাঠামো উন্নয়নের জন্য কোমর বেঁধে নেমে পড়েছে জিয়ো।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২০ ১৬:২৫
Share:

৫জি পরিষেবায় জিয়ো এবং কোয়ালকমের গাঁটছড়া।

দেশের টেলিকম পরিষেবায় ফের বড়সড় বদল আনার পরিকল্পনা মুকেশ অম্বানীর। দেশ জুড়ে ৫জি পরিষেবা চালু করতে এ বার বহুজাতিক প্রযুক্তি সংস্থা কোয়ালকম-এর হাত ধরল মুকেশের জিয়ো। মঙ্গলবার দুই সংস্থার তরফে যৌথ বিবৃতি দিয়ে এ কথা জানানো হয়েছে।

Advertisement

৪জি পরিষেবা চালু করে দেশের টেলিকম ব্যবসার অভিমুখ বদলে দিয়েছিল মুকেশের সংস্থা। ফের সেই দৃশ্য দেখা যেতে পারে ৫জি পরিষেবার ক্ষেত্রেও। দুই সংস্থার গাঁটছড়া বাঁধা নিয়ে জিয়ো ইনফোকমের প্রেসিডেন্ট ম্যাথিউ উম্মেন বলেন, ‘‘৫জি পরিষেবা আনার জন্য আমরা কোয়ালকমে টেকনলজিস-এর সঙ্গে কাজ করতে উন্মুখ হয়ে রয়েছি। এর ফলে ৫ জি পরিষেবা আছে এমন দেশের তালিকায় ভারত যেমন উঠে আসবে, তেমনই আত্মনির্ভর ভারত-এর পথেও আমরা অনেকটা এগিয়ে যাব।’’

এ দেশে এখনও পর্যন্ত ৫জি পরিষেবা চালু না হয়নি। তার আগেই পরিকাঠামো উন্নয়নের জন্য কোমর বেঁধে নেমে পড়েছে জিয়ো। তাদের লক্ষ্য, দেশীয় প্রযুক্তিতে ৫জি পরিষেবার জন্য উন্নত পরিকাঠামো গড়ে তোলা। এ কথা জানানো হয়েছে দুই সংস্থার যৌথ বিবৃতিতেও। বিশেষজ্ঞদের ধারণা, তড়িঘড়ি ৫জি পরিষেবার পরিকাঠামো উন্নয়নের মাধ্যমে প্রাথমিক প্রস্তুতির কাজটা সেরে রাখতে চাইছে জিয়ো, যাতে প্রতিযোগীদের থেকে অনেকটা এগিয়ে থাকা যায়।

Advertisement

আরও পড়ুন: ডিসেম্বরেই কলকাতায় মিলবে সিএনজি

আরও পড়ুন: অতিমারির সময়ও উপার্জন ১৪০০ কোটি! সম্পত্তির বড় অংশ দান করতে চান শেয়ার বাজারের ‘রাজা’

সম্প্রতি জিও জানিয়েছিল তারা সস্তায় ৫জি ফোন গ্রাহকদের হাতে তুলে দিতে চাইছে। সংস্থাটির সূত্রে জানা যায়, প্রথমে এই সস্তার ৫জি ফোনের দাম রাখা হবে ৫ হাজারের কিছু কম। বিক্রি যত বাড়বে সেই দাম কমিয়ে আড়াই হাজারের কাছাকাছি নিয়ে আসার পরিকল্পনা রয়েছে তাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন