কয়লায় টান, বিদ্যুৎ কেন্দ্র বন্ধ করল নালকো

নবরত্ন অ্যালুমিনিয়াম সংস্থাটির বিদ্যুৎ উৎপাদনের জন্য প্রতিদিন প্রয়োজন হয় অন্তত ১৭,৫০০ টন কয়লা। তার মধ্যে মহানদী কোলফিল্ডসের ভরতপুর খনি জোগান দেয় ১৩ হাজার টন।

Advertisement

সংবাদ সংস্থা

ভুবনেশ্বর শেষ আপডেট: ২২ অক্টোবর ২০১৭ ০২:৫২
Share:

কয়লার জোগান ঠিক মতো না-পাওয়ায় নিজস্ব বিদ্যুৎ কেন্দ্র বন্ধ করল রাষ্ট্রায়ত্ত সংস্থা ন্যাশনাল অ্যালুমিনিয়াম কোম্পানি (নালকো)।

Advertisement

নবরত্ন অ্যালুমিনিয়াম সংস্থাটির বিদ্যুৎ উৎপাদনের জন্য প্রতিদিন প্রয়োজন হয় অন্তত ১৭,৫০০ টন কয়লা। তার মধ্যে মহানদী কোলফিল্ডসের ভরতপুর খনি জোগান দেয় ১৩ হাজার টন। এই পরিপ্রেক্ষিতে কয়লার সরবরাহে ঘাটতির জেরে নিজস্ব বিদ্যুৎ কেন্দ্রের তিনটি ইউনিট বন্ধ করে দিয়েছে নালকো। প্রতিটির উৎপাদন ক্ষমতা ১২০ মেগাওয়াট।

সংস্থার চেয়ারম্যান তথা ম্যানেজিং ডিরেক্টর তপন কুমার চাঁদ বলেন, ‘‘কয়লা সঙ্কটের জের পড়ছে নালকো-র মুনাফায়।’’ তিনি অবিলম্বে বিষয়টির সুরাহা করার আর্জি জানিয়েছেন কেন্দ্রের কাছে। তা না-হলে আরও ধাক্কা খাবে সংস্থার উৎপাদনশীলতা। ওডিশার বিদ্যুৎ, ইস্পাত ও খনি দফতরের মন্ত্রী প্রফুল্ল মল্লিক বলেন, ‘‘কর্তৃপক্ষ ও কেন্দ্রীয় কয়লা মন্ত্রকের সঙ্গে কথা বলব।’’

Advertisement

নালকো তার শোধনাগার চালাতে গ্রিডকোর কাছ থেকে ১২০ মেগাওয়াট করে বিদ্যুৎ ধার নিচ্ছে। চাঁদ জানান, সংস্থার ৯৮০টি অ্যালুমিনিয়াম স্মেল্টারের মধ্যে চালু রয়েছে মাত্র ৮৭৫টি। উৎপাদন মসৃণ ভাবে চালাতে রাষ্ট্রায়ত্ত সংস্থাটির ৫ লক্ষ টন কয়লা মজুত রাখার ক্ষমতা রয়েছে। কিন্তু এই মুহূর্তে তার ভাঁড়ারে রয়েছে মাত্র ৭০ হাজার টন কয়লা, যা দিয়ে মাত্র ছ’দিনের প্রয়োজন মেটানো সম্ভব বলে সংস্থা সূত্রের খবর। সমস্যা মেটাতে কেন্দ্রের দিকে তাকিয়ে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন