এ বার নতুন অভিযোগের দায়ে ঘোসন

২০১৫ সাল পর্যন্ত পাঁচ বছরে প্রায় ৫০০ কোটি ইয়েন বেতন কমিয়ে দেখানোর অভিযোগ আগে উঠেছিল ঘোসনের বিরুদ্ধে। এই ঘটনায় তাঁর ঘনিষ্ঠ সহকর্মী নিসানের আর এক প্রাক্তন কর্তা  গ্রেগ কেলিকেও তাঁর সঙ্গে গত ১৯ নভেম্বর গ্রেফতার করেছে জাপানের প্রশাসন। 

Advertisement

সংবাদ সংস্থা

টোকিও শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০১৮ ০২:২০
Share:

নতুন অভিযোগ উঠল নিসানের প্রাক্তন চেয়ারম্যান কার্লোস ঘোসনের বিরুদ্ধে।—ছবি এএফপি।

বেতন আরও কমিয়ে দেখানোর নতুন অভিযোগ উঠল নিসানের প্রাক্তন চেয়ারম্যান কার্লোস ঘোসনের বিরুদ্ধে। এ বার সেই অঙ্ক প্রায় ৩.৫৫ কোটি ডলার।

Advertisement

২০১৫ সাল পর্যন্ত পাঁচ বছরে প্রায় ৫০০ কোটি ইয়েন বেতন কমিয়ে দেখানোর অভিযোগ আগে উঠেছিল ঘোসনের বিরুদ্ধে। এই ঘটনায় তাঁর ঘনিষ্ঠ সহকর্মী নিসানের আর এক প্রাক্তন কর্তা গ্রেগ কেলিকেও তাঁর সঙ্গে গত ১৯ নভেম্বর গ্রেফতার করেছে জাপানের প্রশাসন।

জাপানের সংবাদ মাধ্যমের দাবি, গত তিন বছরে ঘোসন প্রায় ৪০০ কোটি ইয়েন (প্রায় ৩.৫৫ কোটি ডলার) বেতন কম দেখিয়েছেন বলে নতুন অভিযোগ উঠেছে। সে ক্ষেত্রে ফের তাঁদের গ্রেফতার করা হতে পারে। যদিও এ নিয়ে কোনও মন্তব্য করেননি প্রশাসনের কর্তারা।

Advertisement

গ্রেফতারের পরে তদন্তকারীদের ২২ দিন অভিযুক্তকে জিজ্ঞাসাবাদের সুযোগ দেওয়া হয় জাপানে। সেই সময়সীমা শেষ হয়েছে। নতুন অভিযোগে ফের ঘোসনকে গ্রেফতার করা হলে প্রশাসন আরও ২২ দিন তাঁকে জিজ্ঞাসাবাদের সুযোগ পাবে।

উল্লেখ্য, জাপানে হেফাজতে থাকার সময়েই কোনও অভিযুক্তকে একাধিক বার নতুন অভিযোগে গ্রেফতার করা যায়। যা নিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে অতীতেও চর্চা হয়েছে।

অন্য দিকে, এই তদন্তের মধ্যেই ঘোসনের উত্তরসূরি খোঁজার প্রক্রিয়া শুরু হয়েছে। আগামী ১৭ ডিসেম্বর এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন