business

নেট বাজারে নতুন বিধির বিজ্ঞপ্তি

বিধি অনুযায়ী, সংস্থাগুলিকে বাধ্যতামূলক ভাবে সাইটে জানাতে হবে বিক্রির জন্য রাখা পণ্যটি কোন দেশে তৈরি। অনেকের মতে, লাদাখ আবহে চিনা পণ্য বয়কটের দাবি উঠেছে। যার অঙ্গ হিসেবেই এই নিয়ম চালুর দাবি উঠছিল। এ বার এই নিয়মে চিনা পণ্য চিহ্নিত করা সহজ হবে। 

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ জুলাই ২০২০ ০৫:৫৬
Share:

প্রতীকী ছবি

চলতি সপ্তাহে নতুন ক্রেতা সুরক্ষা আইন চালুর পরে কেন্দ্র জানিয়েছিল, সপ্তাহ শেষে আসবে ই-কমার্সের বিধিও। তারই বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কেন্দ্র। নতুন আইনে একগুচ্ছ নিয়ম মানতে হবে দেশে ব্যবসা করা ই-কমার্স সংস্থাকে। আইন ভাঙলে বসবে জরিমানাও।
বিধি অনুযায়ী, সংস্থাগুলিকে বাধ্যতামূলক ভাবে সাইটে জানাতে হবে বিক্রির জন্য রাখা পণ্যটি কোন দেশে তৈরি। অনেকের মতে, লাদাখ আবহে চিনা পণ্য বয়কটের দাবি উঠেছে। যার অঙ্গ হিসেবেই এই নিয়ম চালুর দাবি উঠছিল। এ বার এই নিয়মে চিনা পণ্য চিহ্নিত করা সহজ হবে।
সেই সঙ্গে পণ্য বা পরিষেবার দাম স্পষ্ট করে জানতে হবে সংস্থাগুলিকে। অন্য কোনও চার্জ বসলে, দেখাতে হবে আলাদা করে। জানাতে হবে কত দিন পরে পণ্যটি ব্যবহার করা যাবে না (এক্সপায়রি ডেট)। চাইলে পণ্য
ফেরত বা টাকা ফেরত, তা পাল্টানোর সুবিধা, ওয়্যারান্টি ও গ্যারান্টি, সেটি ক্রেতার হাতে পৌঁছনোর বিভিন্ন পর্যায়ের তথ্য বিক্রেতার কাছ থেকে জেনে সাইটে খোলসা করবে ই-কমার্স সংস্থাগুলি। দাম মেটানোর প্রক্রিয়া কী কী ও সে সব ক্ষেত্রে তার সুরক্ষাগুলিও বলা থাকবে। সূত্রের দাবি, ক্রেতা যাতে জেনে বুঝে সিদ্ধান্ত নিতে পারেন, সেটা নিশ্চিত করাই বিধির মূল লক্ষ্য।
স্ন্যাপডিলের দাবি, এতে ক্রেতা
সুরক্ষা বাড়বে। অ্যামাজ়ন জানিয়েছে, নিয়ম খতিয়ে দেখবে তারা। মানবে যথাযথ ভাবে। আর বিশেষজ্ঞেরা বলছেন, এ বার পণ্যের দামে প্রভাব খাটাতে পারবে না নেট বাজার। ক্রেতাদের মধ্যে বিভেদ করে বাড়তি মুনাফার চেষ্টা করতে পারবে না।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন