Daniel Kahneman

প্রয়াত নোবেলজয়ী অর্থনীতিবিদ

মানুষের অভ্যাস, সিদ্ধান্ত নেওয়ার ধরন কী ভাবে ব্যয় এবং তার হাত ধরে অর্থনীতিকে প্রভাবিত করে (বিহেভেরিয়াল ইকনমিক্স) তা নিয়ে গবেষণা করেছেন কাহ্‌নম্যান।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৪ ০৮:৩৮
Share:

ড্যানিয়েল কাহ্‌নম্যান। —ফাইল চিত্র।

প্রয়াত হলেন বিশিষ্ট মনস্তত্ত্ববিদ এবং বিশ্বের অন্যতম প্রভাবশালী নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহ্‌নম্যান। বয়স হয়েছিল ৯০ বছর। বুধবার নিউ ইয়র্কে তাঁর মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। প্রথম পক্ষের স্ত্রী ইরার সঙ্গে দুই সন্তান রয়েছে কাহ্‌নম্যানের। বিশ্বের বহু প্রথিতযশা মনস্তত্ত্ববিদ এবং অর্থনীতিবিদের অনুপ্রেরণা তিনি।

Advertisement

মানুষের অভ্যাস, সিদ্ধান্ত নেওয়ার ধরন কী ভাবে ব্যয় এবং তার হাত ধরে অর্থনীতিকে প্রভাবিত করে (বিহেভেরিয়াল ইকনমিক্স) তা নিয়ে গবেষণা করেছেন কাহ্‌নম্যান। বিশেষত অনেক কিছুই না জেনে কী ভাবে একজন সিদ্ধান্ত নেন বা নেন না, কেমন আয়ের মানুষ বেশি খুশি থাকেন— এই সব ঘিরেই আবর্তিত তাঁর কাজ। যা পাল্টে দিয়েছে অর্থনীতি সম্পর্কে বহু চিরাচরিত ধ্যান-ধারণাকে। ‘প্রসপেক্ট থিয়োরি’ (অনিশ্চয়তার মধ্যে সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়া) নিয়ে গবেষণার জন্য ২০০২-এ নোবেল পান তিনি। শেষ জীবনে ছিলেন প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে মনোবিদ্যা এবং পাবলিক অ্যাফেয়ার্স বিভাগের প্রফেসার এমেরিটাস।

কাহ্‌নম্যানের জন্ম ১৯৩৪-এর ৫ মার্চ ইজ়রায়েলের তেল আভিভে। পরে তাঁরা সরে আসেন ফ্রান্সে। তারও পরে স্বপরিবার চলে যান প্যালেস্তাইনে। ১৯৫৪-এ ইজ়রায়েলের জেরুজ়ালেমে হিব্রু ইউনিভার্সিটি থেকে মনস্তত্ত্ববিদ্যা নিয়ে স্নাতক কাহ্‌নম্যান যোগ দেন ইজ়রায়েল ডিফেন্স ফোর্সে। সেনা নিয়োগে মানসিকতার পরখ করতে তৈরি করেন বিশেষ ব্যবস্থা। আমেরিকার বার্কলে-তে ইউনিভার্সিটি অব ক্যালিফর্নিয়া থেকে পিএইচডি করার পরে ফের হিব্রু ইউনিভার্টিসিতে যোগ দেন অধ্যাপক হিসেবে। ২০১১-এ প্রকাশিত হয় কাহ্‌নম্যানের বিখ্যাত বই ‘থিঙ্কিং ফাস্ট অ্যান্ড স্লো’। গত বছর সাড়া ফেলেছিল অন্যান্য লেখকদের সঙ্গে মিলে কৃত্রিম মেধা নিয়ে সতর্ক করে প্রকাশিত তাঁর গবেষণাপত্রও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন