Silver

রুপোর দৌড় নজিরবিহীন

রুপোর দাম যে অনেকখানি এগিয়ে গিয়েছে, তা টের পাওয়া গেল বুধবার। কলকাতায় এ দিন প্রতি কিলোগ্রাম রুপোর বাট এই প্রথম ছুঁল ৭৫,২৫০ টাকা। আগামী দিনে তা আরও বাড়তে পারে বলে আশঙ্কা ব্যবসায়ীদের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৩ ০৮:১২
Share:

কলকাতায় প্রতি কিলোগ্রাম রুপোর বাট এই প্রথম ছুঁল ৭৫,২৫০ টাকা। প্রতীকী ছবি।

সোনার দাম চড়ছে বহু দিন ধরে। মাঝে-মধ্যেই গড়ছে রেকর্ড। কিন্তু চুপিসারে রুপোও যে অনেকখানি এগিয়ে গিয়েছে, তা টের পাওয়া গেল বুধবার। কলকাতায় এ দিন প্রতি কিলোগ্রাম রুপোর বাট এই প্রথম ছুঁল ৭৫,২৫০ টাকা। খুচরো রুপোও ঠেকেছে ৭৫,৩৫০ টাকায়। আগামী দিনে তা আরও বাড়তে পারে বলে আশঙ্কা ব্যবসায়ীদের। এ দিন কলকাতায় ফের ১০ গ্রাম পাকা সোনার (২৪ ক্যারাট) বাট এবং খুচরো পাকা সোনা ৬১,০০০ টাকা ছাড়িয়েছে। বাট বিকিয়েছে ৬১,০৫০ টাকায়, খুচরো ছিল ৬১,৩৫০ টাকা। ৫ এপ্রিল দু’টিই একলপ্তে দামি হয়েছিল ১১০০ টাকা। দাঁড়িয়েছিল যথাক্রমে ৬১,১৫০ এবং ৬১,৪৫০ টাকায়। এখনও পর্যন্ত ওটাই রেকর্ড।

Advertisement

ব্যবসায়ী মহলের আক্ষেপ, সোনা এত চড়ায় গয়নার বাজারে ক্রেতা কমেছে। বহু ছোট ও মাঝারি দোকান বন্ধের মুখে। তবে একাংশ রুপোর গয়না-সহ বিভিন্ন পণ্য বিক্রি করে কিছু আয় করছিল। কারণ, সাধারণ রোজগেরে ক্রেতাদের একাংশ আগুন সোনায় হাত ছোঁয়াতে না পেরে কিছু ক্ষেত্রে রুপো দিয়ে কাজ সারছিলেন। কিন্তু সেই পথও বন্ধ হওয়ার জোগাড়।

বিশেষজ্ঞদের মতে, সোনার দাম যে কারণে বেড়েছে রুপোর জন্যও সেগুলিই দায়ী। ওয়েস্ট বেঙ্গল বুলিয়ন মার্চেন্টস অ্যাসোসিয়েশনের সম্পাদক দীনেশ কাবরা বলেন, “চড়া সুদের ধাক্কায় বিদেশে বিভিন্ন ব্যাঙ্ক আর্থিক সমস্যায় পড়েছে। লগ্নিকারীদের অনেকে তাই সঞ্চয়ে সুরক্ষার খোঁজে ব্যাঙ্ক থেকে সরে গিয়েছেন সোনা-রুপোর লগ্নিতে। ফলে বিশ্ব বাজারে বাড়ছে সেগুলির দাম। ভারতে তারই প্রভাব পড়ছে।’’ জেজে গোল্ডের ডিরেক্টর হর্ষদ অজমেঢ়ারও দাবি, বিশ্ব জুড়ে আর্থিক সমস্যা এবং ভূ-রাজনৈতিক অস্থিরতা সোনা-রুপোর দাম বৃদ্ধিতে ইন্ধন জোগাচ্ছে। যে কোনও অনিশ্চিত পরিবেশেই এগুলির চাহিদা বাড়ায় দাম চড়ে।

Advertisement

সংশ্লিষ্ট মহলের দাবি, কিছু লগ্নিকারী সোনা কিনতে না পেরে রুপোর দিকে ঝুঁকছেন। একাংশ রুপোতেই পুঁজি ঢালছেন। এটি কিনে রাখলেও যে পরে লাভের সুযোগ থাকে, বুঝেছেন তাঁরা। এগুলিও রুপোর চাহিদা বাড়িয়েছে। তা ছাড়া, ব্যাঙ্কিং ক্ষেত্রে সমস্যার জেরে আমেরিকার ডলার অনিশ্চিত। বিদেশি মুদ্রার বহু লগ্নি সোনা-রুপোর বাজারে সরেছে। কাবরা জানান, “সোনা এবং রুপোর মধ্যে দাম বৃদ্ধির একটা অনুপাত আছে। এখনও সোনার অনুপাতে রুপোর দাম বৃদ্ধির গতি কম। অর্থাৎ সোনার পাল্লা ভারী। ফলে ভবিষ্যতে রুপোর চাহিদা এবং দাম আরও বৃদ্ধির সম্ভাবনা থাকছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন