Data Center

data center: রাজ্যের ডেটা নীতিতে লগ্নি টানার সুযোগ

মন্ত্রীর দাবি, এ রাজ্য থেকে যাঁরা বাইরে পাড়ি দিয়েছেন, সেই মেধাশক্তিকে ফিরিয়ে আনাই তাঁর প্রথম লক্ষ্য।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২১ ০৭:০০
Share:

শিল্প ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ফাইল চিত্র।

রাজ্যে তথ্যপ্রযুক্তি এবং তার উপরে নির্ভর পরিষেবা শিল্পে লগ্নি টানতে ‘ডেটা সেন্টার’ নীতি তৈরির কথা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার বেঙ্গল চেম্বারের সভায় শিল্প ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, সেই নীতির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আগ্রহী লগ্নিকারীদের একগুচ্ছ আর্থিক সুবিধা দেওয়া হবে। পাশাপাশি রাজারহাটের সিলিকন ভ্যালিতে বৈদ্যুতিন পণ্য ও যন্ত্রাংশ তৈরির বিনিয়োগকেও ঠাঁই দেওয়ার প্রস্তাব পেশ হয়েছে মুখ্যমন্ত্রীর কাছে। নীতিগত ভাবে তিনি তাতেসায় দিয়েছেন।

Advertisement

সিলিকন ভ্যালিতে বিভিন্ন তথ্যপ্রযুক্তি সংস্থা গবেষণা কেন্দ্র, ডেটা সেন্টার ইত্যাদি তৈরির জন্য জায়গা নিয়েছে। আর্থ-সামাজিক ক্ষেত্রে তথ্য বিশ্লেষণ ভিত্তিক পরিষেবার চাহিদা বাড়ায় এই সব কেন্দ্রের সংখ্যাও বাড়ছে। পার্থবাবু এ দিন জানান, ডেটা বিশ্লেষণ এবং তা মজুত রাখতে কোনও সংস্থা রাজ্যে কেন্দ্র গড়লে সহজে সহায়ক পরিবেশ-পরিকাঠামো দেব সরকার। স্ট্যাম্প ডিউটি ও রেজিস্ট্রেশনের খরচ মকুব করা হবে। কাজ শুরুর পরে পাঁচ বছর বিদ্যুতের বিলে সরকারের ‘ডিউটি’ খাতে খরচেও ছাড় মিলবে।

শিল্পমন্ত্রী এ দিন আশ্বাস দিয়ে বলেছেন, সরকারি প্রকল্পের কিছু স্টার্ট আপ সংস্থাগুলিকে দেওয়া যায় কি না, এমন প্রস্তাব এলে তিনি বিবেচনার জন্য মুখ্যমন্ত্রীর কাছে পাঠাবেন। সেই সঙ্গে মন্ত্রীর দাবি, এ রাজ্য থেকে যাঁরা বাইরে পাড়ি দিয়েছেন, সেই মেধাশক্তিকে ফিরিয়ে আনাই তাঁর প্রথম লক্ষ্য।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন