National Policy Commission

অধিগ্রহণ বিবাদে আইনি সুপারিশ 

খসড়া অনুসারে, জমি অধিগ্রহণের পরে মালিকানা নিয়ে কারও অভিযোগ বা আপত্তি থাকলে বিজ্ঞপ্তির তিন বছরের মধ্যে টাইটেল রেজিস্ট্রেশন অফিসারের কাছে অভিযোগ জানাতে পারবেন।

Advertisement

সংবাদ সংস্থা 

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২০ ০৫:২৬
Share:

ফাইল চিত্র।

অর্থনীতিতে গতি ফেরাতে পরিকাঠামোয় জোর দেওয়ার কথা বারবার বলছে কেন্দ্র। তাতে লগ্নির পাশাপাশি হবে কর্মসংস্থানও। কিন্তু জমি সংক্রান্ত বিবাদের জেরে রাজ্যে রাজ্যে বহু পরিকাঠামো প্রকল্পের কাজ সময়ে শেষ করা যাচ্ছে না। বাড়ছে খরচ। এই সমস্ত সমস্যার সমাধানের লক্ষ্যে রাজ্যগুলির জন্য একটি মডেল আইনি খসড়া তৈরি করেছে নীতি আয়োগ। তাদের দাবি, এতে বিবাদের মীমাংসা দ্রুত হবে। অধিগ্রহণও সহজ হবে।

Advertisement

খসড়া অনুসারে, জমি অধিগ্রহণের পরে মালিকানা নিয়ে কারও অভিযোগ বা আপত্তি থাকলে বিজ্ঞপ্তির তিন বছরের মধ্যে টাইটেল রেজিস্ট্রেশন অফিসারের কাছে অভিযোগ জানাতে পারবেন। রেজিস্ট্রেশন অফিসার তা রেজ়লিউশন অফিসারের কাছে পাঠাবেন। রেজ়লিউশন অফিসারের নির্দেশের ব্যাপারে আপত্তি থাকলে, ৩০ দিনের মধ্যে জমি সংক্রান্ত আপিল আদালতে যেতে পারবেন অভিযোগকারী। তাদের রায়ে অসন্তোষ থাকলে হাইকোর্টের বিশেষ বেঞ্চে যাওয়ারও সুযোগ থাকবে।

এর পাশাপাশি, দেশীয় উৎপাদনে জোর দিতে আরও বেশ কয়েকটি উৎপাদন শিল্পে উৎসাহ ভাতা দেওয়ার ব্যবস্থা কেন্দ্র চালু করবে বলে নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমার জানিয়েছেন। বণিকসভা ফিকি-র এক ওয়েবিনারে তাঁর ব্যাখ্যা, বিশ্বের বাজারে অংশীদারি আরও পোক্ত করতে চায় ভারত। আর তা বেসরকারি লগ্নিকারীদের অংশগ্রহণ ছাড়া সম্ভব নয়। তাই এই ভাবনা। উল্লেখ্য, ইতিমধ্যে ওষুধ, চিকিৎসা সরঞ্জাম, মোবাইল, বৈদ্যুতিন পণ্য ইত্যাদি ক্ষেত্রে এই প্রকল্প চালু হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন