Ashokenagar

অশোকনগরে ইঙ্গিত তেল উত্তোলনেরও

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২০ ০৪:৪১
Share:

প্রতীকী ছবি।

খানিকটা আঁচ পাওয়া গিয়েছিল আগেই। উত্তর ২৪ পরগনার অশোকনগরে পাইলট প্রকল্পে তেল ও গ্যাসের ভান্ডারের সন্ধান পেয়েছিল রাষ্ট্রায়ত্ত সংস্থা ওএনজিসি। বৃহস্পতিবার কেন্দ্রীয় তেলমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানালেন, নমুনা পরীক্ষা চলছে সেগুলির। সেই সঙ্গে তাঁর বার্তা, সব কিছু ঠিকঠাক চললে শীঘ্রই সেই তেল বাণিজ্যিক ভাবে উত্তোলন করা যাবে বলে আশা। পরিস্থিতি খতিয়ে দেখতে রাজ্যে আসবেন বলেও জানিয়েছেন প্রধান।

Advertisement

২০০৯ সালে অশোকনগর এলাকায় তেল ও প্রাকৃতিক গ্যাস সন্ধানের জন্য সংশ্লিষ্ট ব্লকটি হাতে পায় ওএনজিসি। ২০১৪ সালে প্রথম পর্যায়ের কাজ শেষ হয়। আর ২০১৭ সালে দ্বিতীয় পর্যায়ের কাজ সম্পূর্ণ হওয়ার আগেই সেখানে তেল-গ্যাসের ভান্ডার সম্পর্কে নিশ্চিত হয় সংস্থা। তা উত্তোলনের জন্য অয়েল ইন্ডিয়ার সঙ্গে গাঁটছড়া বাঁধে। প্রথমে চার একরের পরে রাজ্যের কাছে আরও ১২ একর জমিও চেয়েছে তারা।

বৃহস্পতিবার মার্চেন্ট চেম্বারের বার্ষিক সভায় অশোকনগরের প্রকল্প নিয়ে প্রশ্নের জবাবে তেলমন্ত্রী জানান, সেখানে যথেষ্ট তেল মজুত রয়েছে বলেই মনে করছেন বিশেষজ্ঞেরা। গত সপ্তাহে তিনি পুরো প্রকল্পের খুঁটিনাটি খতিয়ে দেখেছেন। ধর্মেন্দ্রর দাবি, ‘‘দীর্ঘদিন ধরে পাইলট প্রকল্প চলছিল। ওএনজিসি জানিয়েছে, তেল মিলেছে। সেই নমুনা হলদিয়ার শোধনাগারে (ইন্ডিয়ান অয়েলের) পাঠানো হয়েছে। আশা করছি, শীঘ্রই ওই তেল বাণিজ্যিক ভাবে উত্তোলন করা যাবে। তখন দেশের তেল-মানচিত্রে ঠাঁই পাবে পশ্চিমবঙ্গ। রাজ্যের অর্থনীতিতে নতুন দরজা খুলে যাবে। শীঘ্রই ওখানে যাব।’’ সূত্রের খবর, সব ঠিকঠাক চললে চলতি অর্থবর্ষ শেষের আগেই অশোকনগরে বাণিজ্যিক উত্তোলনের প্রক্রিয়া শুরু হতে পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন