Narendra Modi

সম্মেলনে বিশ্ব ব্যাঙ্কের সংস্কার লক্ষ্য ভারতের

এই সম্মেলন শুরুর আগে আজ দিল্লিতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সঙ্গে আমেরিকার অর্থসচিব জ্যানেট ইয়ালেনের বৈঠক হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ ০৮:২৫
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: রয়টার্স।

প্রথমে অতিমারি, তার পরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর ফলে বিশ্ব বাজারে মূল্যবৃদ্ধি এবং তাকে রুখতে চড়া সুদের হার বিশ্বের গরিব ও উন্নয়নশীল দেশগুলির অনেককে দেনায় ডুবিয়ে দিয়েছে। সেই সুযোগে চিন তাদের আরও ঋণ দিয়ে নিজের নিয়ন্ত্রণে আনতে চাইছে। এই প্রেক্ষিতেই বিশ্ব ব্যাঙ্ক ও আন্তর্জাতিক অর্থ ভান্ডারের (আইএমএফ) মতো বহুজাতিক উন্নয়ন ব্যাঙ্কগুলির সংস্কার চাইছে ভারত। শনি ও রবিবার দিল্লিতে জি২০ সম্মেলনে তাই কেন্দ্রের অন্যতম লক্ষ্য হবে, বিশ্ব ব্যাঙ্ক ও আইএমএফ-কে আরও কার্যকরী করে তোলা। যাতে ‘গ্লোবাল সাউথ’ বা উন্নয়নশীল দেশগুলির ঋণের বোঝা, পরিকাঠামোর ঘাটতি এবং জলবায়ুর বদলের মতো সঙ্কট যুঝতে তারা আরও কার্যকরী ভূমিকা নিতে পারে।

Advertisement

এই সম্মেলন শুরুর আগে আজ দিল্লিতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সঙ্গে আমেরিকার অর্থসচিব জ্যানেট ইয়ালেনের বৈঠক হয়েছে। নয়াদিল্লি মনে করছে, আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনও বিশ্ব ব্যাঙ্ককে আরও বড় ভূমিকায় দেখতে চাইবেন। তবে এর মূল উদ্দেশ্য গরিব দেশগুলিকে সাহায্য করা নয়। বরং চিনকে লাগামের মধ্যে রাখা। আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান জি২০ সম্মেলনের আগে বলেছেন, আমেরিকা উন্নয়নশীল দেশগুলিকে আরও ঋণ দিয়ে সাহায্য করতে বিশ্ব ব্যাঙ্ককে আরও শক্তিশালী করে তুলতে চায়।

বাইডেন আমেরিকার কংগ্রেসের থেকে বিশ্ব ব্যাঙ্কের জন্য ৩৩০০ কোটি ডলার অর্থের অনুমোদন চেয়েছেন। অন্য দেশগুলিকেও টাকা ঢালতে বলবেন তিনি। তাঁরা চাইছেন, বিশ্ব ব্যাঙ্কের ঋণ দেওয়ার ক্ষমতা বেড়ে ১০,০০০ কোটি ডলারে পৌঁছে যাক। ইয়ালেন অবশ্য দাবি করেছেন, এর সঙ্গে চিনকে মোকাবিলা করার কোনও সম্পর্ক নেই। তবে নয়াদিল্লি মনে করছে, বেজিং যে ভাবে ধার দিয়ে, পরিকাঠামো তৈরি করে বিভিন্ন দেশকে নিজের বাগে এনে ফেলছে, তাতে আমেরিকাও চিন্তিত। বিশ্ব ব্যাঙ্ককে ঋণ দিয়ে সাহায্য করতে হবে ঠিকই। কিন্তু তার চাপে গরিব দেশগুলি যাতে দেনার ফাঁসে না পড়ে যায়, তা-ও দেখতে হবে।

Advertisement

বিশ্ব ব্যাঙ্কের মতো প্রতিষ্ঠানের সংস্কার নিয়ে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট এমেরিটাস লরেন্স সামার্স ও পঞ্চদশ অর্থ কমিশনের চেয়ারপার্সন এন কে সিংহ একটি রিপোর্ট দিয়েছেন। অক্টোবরে বিশ্ব ব্যাঙ্ক-আইএমএফ বৈঠকে সেটি পেশ করা হবে। সেখানে বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা হওয়ার কথা। ভারত মনে করছে, তার আগে জি২০ সম্মেলনের বিবৃতিতে এই সংস্কারের দিশা থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন