বিলগ্নিকরণে এই প্রথম বাজিমাত দু’সংস্থার চুক্তিতে

হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশনে (এইচপিসিএল) কেন্দ্রীয় সরকারের হাতে থাকা ৫১.১১% শেয়ারের পুরোটাই ৩৬,৯১৫ কোটি টাকায় হাতে নেওয়ার কথা শনিবার ঘোষণা করল ওএনজিসি।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০১৮ ০৩:৫৮
Share:

ছবি: সংগৃহীত

হাত মেলাল দুই রাষ্ট্রায়ত্ত সংস্থা।

Advertisement

হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশনে (এইচপিসিএল) কেন্দ্রীয় সরকারের হাতে থাকা ৫১.১১% শেয়ারের পুরোটাই ৩৬,৯১৫ কোটি টাকায় হাতে নেওয়ার কথা শনিবার ঘোষণা করল ওএনজিসি। আর এর জেরে এই প্রথম বার পূরণ হতে চলেছে রাষ্ট্রায়ত্ত সংস্থা বিলগ্নিকরণ বাবদ রাজকোষ ভরার লক্ষ্যমাত্রা। তেল উত্তোলন সংস্থা ওএনজিসি-র এই অধিগ্রহণ ধরে কেন্দ্রের ভাঁড়ারে বিলগ্নিকরণ খাতে চলতি ২০১৭-’১৮ অর্থবর্ষে আসতে চলেছে ৯১,২৫২.৬ কোটি টাকা, যেখানে বাজেটে অর্থমন্ত্রী অরুণ জেটলির লক্ষ্য ছিল ৭২,৫০০ কোটি টাকা।

স্টক এক্সচেঞ্জে দাখিল করা বিবৃতিতে ওএনজিসি জানিয়েছে, এইচপিসিএলের ৭৭.৮ কোটি শেয়ার হাতে নিতে তারা শেয়ার পিছু দর দেবে ৪৭৩.৯৭ টাকা, যা মেটানো হবে নগদে। শুক্রবার বাজার বন্ধের সময়ে এইচপিসিএল শেয়ারের দামের তুলনায় তা ১৪% বেশি। আর, ৬০ দিনের গড় দামের ১০% উপরে।

Advertisement

গত ১৯ জুলাই এইচপিসিএলে সরকারের অংশীদারি (৫১.১১%) ওএনজিসি-কে বেচতে নীতিগত ভাবে সায় দেয় কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থনীতি বিষয়ক কমিটি। কেন্দ্রের আশা, এর দৌলতে তৈরি হবে বিপুল আয়তনের তেল সংস্থা। যা টক্কর দিতে পারবে বহুজাতিকগুলির সঙ্গে। সুবিধা হবে আন্তর্জাতিক বাজারে তেলের দামের ওঠা-পড়া সামলাতেও।

• ৩৬,৯১৫ কোটি টাকায় ওএনজিসির হাতে এইচপিসিএল

• কেন্দ্রের ৫১.১১% শেয়ারের সবটাই নিল ওএনজিসি

• বিলগ্নিকরণ খাতে ভাঁড়ারে ৯১,২৫২.৬ কোটি টাকা

এই অধিগ্রহণের জেরে ওএনজিসি-ই হবে প্রথম সংস্থা, যেখানে এক ছাদের তলায় আসবে তেল উত্তোলন ও শোধন। উল্লেখ্য, ভারতে সবচেয়ে বেশি অশোধিত তেল উৎপাদন (৭০%) করে ওএনজিসি, যা বছরে প্রায় ২.২৬ কোটি টন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন