বকেয়া চেয়ে আদালতে যাবে পঞ্জাব

পঞ্জাব জানাল, ক্ষতিপূরণ মেটানো না-হলে সুপ্রিম কোর্টে যাবে তারা। ওই দু’মাসে তাদের পাওনার অঙ্ক ৪১০০ কোটি টাকা বলেও তাদের দাবি।

Advertisement

সংবাদ সংস্থা

চণ্ডীগড় শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০১৯ ০৪:২৭
Share:

প্রতীকী ছবি।

নভেম্বর শেষ। এখনও পর্যন্ত রাজ্যগুলিকে অগস্ট, সেপ্টেম্বরের জিএসটি ক্ষতিপূরণ দিতে পারেনি কেন্দ্র। এই অভিযোগে সম্প্রতি বিরোধী শাসিত পাঁচ রাজ্য যৌথ বিবৃতি দিয়েছে। এ বার এক ধাপ এগিয়ে কংগ্রেস শাসিত পঞ্জাব জানাল, ক্ষতিপূরণ মেটানো না-হলে সুপ্রিম কোর্টে যাবে তারা। ওই দু’মাসে তাদের পাওনার অঙ্ক ৪১০০ কোটি টাকা বলেও তাদের দাবি। ক্ষতিপূরণ দিতে না-পারার বিষয়টি নিয়ে শনিবার কেন্দ্রকে তোপ দেগেছেন কংগ্রেস নেতা রণদীপ সিংহ সুরজেওয়ালা।

Advertisement

অনেকের বক্তব্য, বিলাসবহুল ও পরিবেশের পক্ষে ক্ষতিকর পণ্যের সেস থেকে রাজ্যগুলির রাজস্ব লোকসান মেটায় কেন্দ্র। কিন্তু অর্থনীতির ঝিমুনিতে কেনাকাটা কমেছে। ফলে জিএসটি থেকে আয় কমেছে। কমেছে সেস সংগ্রহও। সম্ভবত সে কারণেই রাজ্যগুলির ক্ষতিপূরণ মেটাতে দেরি করছে তারা। পঞ্জাবের অর্থমন্ত্রী মনপ্রীত সিংহ বাদল বলেন, ‘‘কেন্দ্রের কাছে আমাদের আবেদন, হয় জিএসটি ক্ষতিপূরণ মেটানো হোক, নয়তো এই বিতর্ক মেটাতে নির্দিষ্ট ব্যবস্থা নেওয়া হোক। তা না-হলে রাজ্যগুলির সামনে সুপ্রিম কোর্টে আবেদন জানানো ছাড়া পথ থাকবে না।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন