FADA

গাড়ি ডিলারদের রক্ষায় আইনের সুপারিশ

কে কেশব রাওয়ের নেতৃত্বাধীন সংসদীয় স্থায়ী কমিটি সেই আইন আনার সুপারিশ করেছে বলে জানাল ডিলারদের সংগঠন ফাডা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২০ ০২:২৯
Share:

— ফাইল চিত্র

আমেরিকার বাইক সংস্থা হার্লে ডেভিডসনের আচমকা ভারত থেকে ব্যবসা গোটানোর ঘোষণার পরে ক্ষুব্ধ গাড়ি ডিলারদের অভিযোগ ছিল, এতে ৩৫টি ডিলারশিপ বন্ধ হওয়ায় কাজ হারাবেন প্রায় ২০০০ জন। ফ্র্যাঞ্চাইজ়ি প্রোটেকশন আইন চালুর দাবি আরও জোরালো হয় তখনই। এ বার কে কেশব রাওয়ের নেতৃত্বাধীন সংসদীয় স্থায়ী কমিটি সেই আইন আনার সুপারিশ করেছে বলে জানাল ডিলারদের সংগঠন ফাডা। গাড়ি শিল্পকে সঙ্কট থেকে উদ্ধার ও আকর্ষণীয় করে তুলতে তৈরি রিপোর্টটি রাজ্যসভার চেয়ারম্যানের কাছে জমা পড়েছে। সেখানে রয়েছে জমি ও শ্রম আইন সংস্কারের প্রস্তাবও।

Advertisement

ফাডার দাবি, দেশি-বিদেশি বড় গাড়ি ও মূল যন্ত্রাংশ নির্মাতা সংস্থাগুলির থেকে ক্ষমতার নিরিখে অনেক পিছনে ছোট ডিলার সংস্থাগুলি। ফলে দরাদরির ক্ষেত্রে সাধারণত আমল পায় না তারা। সংগঠনের প্রেসিডেন্ট ভিঙ্কেশ গুলাটির মতে, এই কারণেই আচমকা বড় গাড়ি সংস্থা ব্যবসা গোটালে অথৈ জলে পড়ে ডিলারেরা। কারণ, স্বল্প মেয়াদি চুক্তি বা ব্যবসা গুটিয়ে বেরোনোর নির্দিষ্ট নীতিই এখন নেই। তাঁর দাবি, ফ্র্যাঞ্চাইজ়ি আইন ডিলার ও গাড়ি সংস্থার মধ্যে সুষম প্রতিযোগিতার ক্ষেত্র তৈরি করবে। দীর্ঘ মেয়াদে সুফল পাবেন ক্রেতাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন