Petrol

Oil Price: টানা দু’মাস স্থির পেট্রল-ডিজ়েলের দর

গত বছর একে একে দেশের প্রায় সব জায়গাতেই সেঞ্চুরি হাঁকিয়েছিল পেট্রল ও ডিজ়েলের দর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২২ ০৬:৫৬
Share:

প্রতীকী চিত্র।

দু’মাস আগে দীপাবলির সময়ে পেট্রল ও ডিজ়েলের উৎপাদন শুল্ক ছাঁটাই করেছিল কেন্দ্র। তার পর থেকে এখনও পর্যন্ত কলকাতা-সহ ভারতের প্রায় সর্বত্রই দুই জ্বালানির দাম স্থির। কয়েকটি রাজ্য ভ্যাট কমানোয় দর আরও কিছুটা কমলেও বাকি জায়গায় দর বদলায়নি।

Advertisement

অতীতে তেলের দাম বাড়লে আন্তর্জাতিক বাজারে অশোধিত তেলের দামের দিকে আঙুল তুলে এসেছেন কেন্দ্রীয় মন্ত্রীরা। অথচ এর মধ্যে ব্রেন্ট ক্রুডের দাম বেশ খানিকটা কমলেও ভারতে তেলের দাম কমেনি। বরং এখন আবার তার দাম ঊর্ধ্বমুখী হওয়ায় নতুন করে সংশয় দানা বাঁধছে।

গত বছর একে একে দেশের প্রায় সব জায়গাতেই সেঞ্চুরি হাঁকিয়েছিল পেট্রল ও ডিজ়েলের দর। জ্বালানির এই লাগমছাড়া দাম বৃদ্ধি ঠেলে তুলেছে মূল্যবৃদ্ধির হারকে। যা নিয়ে বারকয়েক উদ্বেগ প্রকাশ করে কেন্দ্রকে পদক্ষেপের বার্তা দিয়েছিল রিজ়ার্ভ ব্যাঙ্কও। দীপাবলির সময়ে লিটার পিছু পেট্রলে ৫ টাকা ও ডিজ়েলে ১০ টাকা শুল্ক কমায় কেন্দ্র। তেলের মূল দাম ও কেন্দ্রীয় শুল্কের উপর ভ্যাট বসে। ফলে পাম্পে তেলের সার্বিক দাম শুল্ক হ্রাসের চেয়েও আরও কিছুটা কমেছিল। তবে তার পরেও সেই দর বেশ চড়া। সোমবার কলকাতায় লিটার পিছু পেট্রল ও ডিজ়েল বিক্রি হয়েছে যথাক্রমে ১০৪.৬৭ এবং ৮৯.৭৯ টাকায়।

Advertisement

সংশ্লিষ্ট সূত্রের তথ্য, দীপাবলির পর থেকে ডিসেম্বরের গোড়ায় ব্রেন্ট ক্রুডের দাম ব্যারেল প্রতি প্রায় ১৫ ডলার কমে নেমেছিল ৬৮ ডলারে। কিন্তু ভারতে তেলের দামে তার কোনও সুরাহাই মেলেনি। কার্যত মুখে কুলুপ কেন্দ্রীয় মন্ত্রীদেরও। তার পর থেকে ওঠানামা করে অশোধিত তেলের দাম এখন ব্যারেল প্রতি আবার ৭৮ ডলার ছাড়িয়েছে। ফলে সংশয় বাড়ছে, এ বারে ফের দেশে তেলের দাম বাড়বে না তো? অতীতের অভিজ্ঞতার প্রেক্ষিতে সংশ্লিষ্ট মহলের আশঙ্কা, পাঁচ রাজ্যের ভোট মেটার পরে হয়তো ফের লাগতে পারে তেলের দামের ছেঁকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন