Petrol and Diesel Price

লক্ষদ্বীপে তেলের দামে বড় ছাঁটাই

এক্স-এ ইন্ডিয়ান অয়েলের তথ্য তুলে ধরে তেল মন্ত্রক জানিয়েছে, অ্যানড্রট এবং কালপেনি দ্বীপে লিটার প্রতি পেট্রল ও ডিজ়েলের দাম কমেছে ১৫.৩ টাকা করে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৪ ০৯:৩৫
Share:

—প্রতীকী চিত্র।

লক্ষদ্বীপকে আন্তর্জাতিক পর্যটনস্থল হিসেবে গড়ে তোলার চেষ্টা করছে কেন্দ্র। ঠিক এই সময়ে ওই কেন্দ্রশাসিত অঞ্চলের বিভিন্ন দ্বীপে পেট্রল ও ডিজ়েলের দাম বিপুল ভাবে কমাল রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা ইন্ডিয়ান অয়েল। সরকারি সূত্রের খবর, দুর্গম অঞ্চলে জ্বালানি পৌঁছে দেওয়ার জন্য যে পরিকাঠামো প্রয়োজন হয়, এত দিন ওই দ্বীপগুলিতে তেলের দামে তার খরচ যোগ হত। এ বার সেটাই তুলে নেওয়া হল। তার ফলে দুই পরিবহণ জ্বালানির দাম লিটার প্রতি ১৫.৩ টাকা পর্যন্ত কমল ওই দ্বীপগুলিতে। হল মূল ভূখণ্ডের দামের সঙ্গে সঙ্গতিপূর্ণ।

Advertisement

আজ এক্স-এ ইন্ডিয়ান অয়েলের তথ্য তুলে ধরে তেল মন্ত্রক জানিয়েছে, অ্যানড্রট এবং কালপেনি দ্বীপে লিটার প্রতি পেট্রল ও ডিজ়েলের দাম কমেছে ১৫.৩ টাকা করে। এর ফলে জ্বালানি দু’টির দাম সেখানে দাঁড়িয়েছে যথাক্রমে ১০০.৭৫ টাকা এবং ৯৫.৭১ টাকা। পাশাপাশি, কাভারাত্তি এবং মিনিকয় দ্বীপে ৫.২ টাকা করে কমানো হয়েছে দুই জ্বালানির দর। তার ফলে সেখানেও সেগুলির দাম দাঁড়িয়েছে ১০০.৭৫ টাকা ও ৯৫.৭১ টাকা। আজ থেকেই নতুন দাম কার্যকর হয়েছে।

কেন্দ্রের ব্যাখ্যা, কাভারাত্তি এবং মিনিকয়ে ইন্ডিয়ান অয়েলের ডিপো রয়েছে। কেরলের কোচি থেকে সেখানে তেল পাঠানো হয়। এই দুই দ্বীপের খুচরো তেলের পাম্পে ডিপো থেকে সরাসরি তেল যায় পাইপ লাইনের মাধ্যমে। আর কাভারাত্তি এবং মিনিকয়ে ডিপো থেকে তেল পাঠানো হয় ব্যারেলে করে। এই গোটা পরিকাঠামো তৈরির খরচ তোলার জন্য তিন বছর আগে তেলের দামের সঙ্গে একটি বাড়তি উপাদান যোগ করা হয়েছিল। ইতিমধ্যেই সেই খরচ উঠে এসেছে। সে কারণেই এ বার তা তুলে নেওয়া হল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন