রোজ দর ঘোষণা নিয়ে রাজ্যের পাম্প মালিকদের বৈঠক আজ

সর্বভারতীয় সংগঠন ফেডারেশন অব অল ইন্ডিয়া পেট্রোলিয়াম ট্রেডার্স (এফএআইপিটি) রবিবার জানিয়েছে, ‘‘এই সিদ্ধান্তের প্রতিবাদ জানাতে ১৬ জুন পেট্রোল-ডিজেল কেনা-বেচা বন্ধ থাকবে।’’

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ জুন ২০১৭ ০৩:১৩
Share:

পাঁচ শহরে পরীক্ষামূলক ভাবে রোজ পেট্রোল-ডিজেলের দাম ঘোষণা শুরু হয়েছে আগেই। ১৬ জুন থেকে এ রাজ্যের সব শহর সমেত দেশ জুড়ে তা চালু হওয়ার কথা। তেল সংস্থাগুলির এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে বিক্রি খাতে লোকসানের আশঙ্কায় প্রতিবাদ আন্দোলনে নামার সিদ্ধান্ত নিয়েছেন পেট্রোল পাম্প মালিকদের একাংশ।

Advertisement

সর্বভারতীয় সংগঠন ফেডারেশন অব অল ইন্ডিয়া পেট্রোলিয়াম ট্রেডার্স (এফএআইপিটি) রবিবার জানিয়েছে, ‘‘এই সিদ্ধান্তের প্রতিবাদ জানাতে ১৬ জুন পেট্রোল-ডিজেল কেনা-বেচা বন্ধ থাকবে।’’ এ দিন রাজ্য স্তরের সংগঠন ওয়েস্ট বেঙ্গল পেট্রোলিয়াম ডিলার্স অ্যাসোসিয়েশন-এর সভাপতি তুষার সেন জানান, তাঁরা এই সিদ্ধান্তের কথা শুনেছেন। রাজ্যের কর্মসূচি ঠিক করতে আজ বৈঠকে বসছেন।

উল্লেখ্য, গত সপ্তাহে সিদ্ধান্ত ঘোষণার সময়েই এ নিয়ে তাড়াহুড়োর বিরোধিতা করে রাজ্য সংগঠন। আগে কমিশন হিসেবের পদ্ধতি ঠিক না-করলে নতুন জমানায় পাম্প মালিকদের আয় কমে যেতে পারে বলেও শঙ্কিত তারা। তুষারবাবুর আরও দাবি, ‘‘পাইলট প্রকল্পে অনেক জায়গায় অসুবিধা হয়েছে শুনেছি।’’

Advertisement

এফএআইপিটি-রও অভিযোগ, ‘‘যেখানে আগেই রোজ দাম ঘোষণা চালু হয়েছে, তারা ভাঁড়ারে থাকা তেল বিক্রির উপর লোকসান গুনছে। একটি ট্যাঙ্ক-লরিতে ১৮ কিলোলিটার তেল ধরে, সাধারণ পাম্পে যা বিক্রি হয় ৭-১০ দিনে। এর মধ্যে দাম পড়ে গেলেই ক্ষতি পাম্পের।’’ এই অবস্থায় কার্যকরী মূলধনের পুরোটাই মুছে যেতে পারে বলে আশঙ্কা মালিকদের।

আরও পড়ুন: জিএসটি বৈঠকে কথা প্রস্তুতি নিয়ে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন